Assignment

সাভারের হেমায়েতপুর-এ চামড়ার জুতা তৈরির কারখানা।

সাভারের হেমায়েতপুর-এ চামড়ার জুতা তৈরির কারখানা।

সাভারের হেমায়েতপুরে ২০০ একর জায়গাজুড়ে চামড়া শিল্পনগর গড়ে তোলা হয়েছে। শিল্পনগরে ২০৫টি প্লটে ১৫৫টি কারখানা স্থাপন করা হবে। ইতিমধ্যে সিইটিপি ছাড়া সব অবকাঠামো প্রস্তুত হয়েছে।

এ বছরের ১৩ আগস্ট একনেক সভায় দ্বিতীয় দফায় চামড়া শিল্পনগর প্রকল্পের সংশোধনী অনুমোদন দেওয়া হয়। এখন প্রকল্পের প্রাক্কলিত ব্যয় এক হাজার ৭৮ কোটি ৭১ লাখ টাকা। এর মধ্যে ২৫০ কোটি টাকা ট্যানারি মালিকদের ক্ষতিপূরণ দেওয়া হবে। বাকি টাকার মধ্যে ৬৬৩ কোটি ৪০ লাখ সরকার দেবে এবং ১৬৫ কোটি ৬০ লাখ টাকা সরকার ঋণ হিসেবে দেবে। এই ঋণটাই শুধু ট্যানারি মালিকদের পরিশোধ করতে হবে।

২০১৪ সালে স্থানান্তর কি সম্ভব: ২০১৪ সালের ডিসেম্বরের মধ্যে ট্যানারিগুলো স্থানান্তর পরিকল্পনার উল্লেখ রয়েছে সমঝোতা স্মারকে। ৩১ অক্টোবরের মধ্যে ট্যানারিগুলোর লে-আউট পরিকল্পনা বিসিকে জমা দিতে হবে। ৩০ নভেম্বরের মধ্যে তা ফেরত দেওয়া হবে। এরপর আগামী ৩১ আগস্টের মধ্যে কারখানা নির্মাণ এবং ১৫ নভেম্বরের মধ্যে ট্যানারি স্থানান্তর শেষ করা। ৩০ ডিসেম্বরের মধ্যে উৎপাদনে যেতে হবে।

এই প্রক্রিয়ায় ট্যানারি স্থানান্তর সম্ভব কি না, জানতে চাইলে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহীন আহমেদ প্রথম আলোকে বলেন, ‘এখন কারখানা লে-আউটের কাজ চলছে। আগামী বছরের শুরুর দিকে হাজারীবাগ থেকে সাভারের চামড়া শিল্পনগরে ট্যানারি স্থানান্তর শুরু হতে পারে। একটি কারখানা ভবন তৈরি থেকে শুরু করে যন্ত্রপাতি স্থাপনসহ সমস্ত কাজ শেষ করতে দেড় থেকে দুই বছর লাগে। ফলে ২০১৫ সালের পুরোটা সময় লেগে যেতে পারে।’

বাংলাদেশ প্রস্তুত চামড়া, চামড়াজাত পণ্য এবং পাদুকা রপ্তানিকারক সমিতির (বিএফএলএলএফইএ) সদ্যবিদায়ী সভাপতি বেলাল হোসেন প্রথম আলোকে বলেন, ‘এত বড় একটা শিল্প খাত এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা সহজ কাজ না। ২০১৪ সালের জানুয়ারিতেও যদি সাভারে কারখানা তৈরির কাজ শুরু করি, তাহলেও ২০১৫ সালের মাঝামারি সময়ের আগে হাজারীবাগের সব ট্যানারি স্থানান্তর ২০১৪ সালের মধ্যে পরিবেশসম্মতভাবে চামড়াজাত পণ্য তৈরির বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের চাপ রয়েছে। এ বিষয়ে বেলাল হোসেন বলেন, ‘আমরা তো কাজ শুরু করছি। আশা করি, তারা আরও এক বছর সময় দেবে।’

সিইটিপি নির্মাণই হয়নি: চীনা প্রতিষ্ঠান জেএলইপিসিএ-ডিসিএল জেভিকে ২০১২ সালের ১১ মার্চ সিইটিপি নির্মাণের কার্যাদেশ দেয় শিল্প মন্ত্রণালয়। শর্ত ছিল ১৮ মাসে (এ বছরের সেপ্টেম্বর মাসে) এর কাজ শেষ করতে হবে। কিন্তু কাজ হয়েছে খুবই সামান্য।

সাভারের হেমায়েতপুর-এ চামড়ার জুতা তৈরির কারখানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button