Admission

ডিগ্রি ভর্তি রেজাল্ট ২০২৩ প্রকাশ (জাতীয় বিশ্ববিদ্যালয়)

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি রেজাল্ট ২০২৩ প্রকাশিত হয়েছে। ডিগ্রি ভর্তি পরীক্ষার রেজাল্ট সাধারণত nu.ac.bd/admission ওয়েবসাইটে দেখা যাবে Degree Admission Result by Application Roll ও Pin নাম্বার দিয়ে লগইন করে। আবার, আপনি এসএমএস পাঠিয়ে রেজাল্ট দেখতে পাবেন। বিকাল ৪ টা থেকে ফলাফল দেখা যাবে।

ডিগ্রির আবেদন শেষ হবার পর খুব অল্প সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২৩ সালের ডিগ্রি ভর্তি ফলাফল প্রকাশ করেছে। যারা ১ম মেধা তালিকায় চান্স পেয়েছে তারা এখন ভর্তি কার্যক্রম শুরু করতে পারবে। চান্সপ্রাপ্ত ছাত্র/ছাত্রীরা তাদের ২০২৩-২৪ সেশনে ভর্তি সম্পন্ন করতে হবে সঠিক সময়ের মধ্যেই।

অনেকে জানতে চেয়েছে ডিগ্রি ভর্তি রেজাল্ট কিভাবে দেখবো? এখান থেকে আপনি আপনার ফলাফল দেখে নিতে পারেন। কীভাবে ফলাফল দেখবেন তা এখানে দেখানো হলো।

Contents

ডিগ্রি ভর্তি রেজাল্ট ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ডিগ্রি সেশন ২০২৩-২৪ এ অনেক ছাত্র/ছাত্রী ভর্তির জন্য আবেদন করেছেন। আবেদনকারী অনেক হওয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফলাফল প্রকাশ করতে কিছুটা সময় নিয়েছে। তবে ছাত্র/ছাত্রীদের অপেক্ষা শেষ হয়েছে কারণ তারা এখন তাদের আবেদনের ডিগ্রি ভর্তি রেজাল্ট ২০২৩ দেখতে পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ফলাফল প্রকাশ সম্পর্কে একটি নোটিশ প্রকাশ করেছে তাদের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইটে। নোটিশ-এ কীভাবে ডিগ্রী ভর্তি ফলাফল দেখা যাবে তা উল্লেখ করা আছে। তবে আপনার জন্য এখানে রেজাল্ট দেখার পদ্ধতি দেখানো হয়েছে। ১ম মেধা তালিকায় আপনি চান্স পেয়ে থাকলে আপনার ভর্তির কার্যক্রম সম্পাদন করুন।

ডিগ্রি ভর্তি রেজাল্ট কবে দিবে

ডিগ্রি ভর্তি রেজাল্ট কবে প্রকাশিত হবে আবেদনকারীর ভর্তি রেজাল্ট দেখতে হলে app.nu.edu.bd ওয়েবসাইটে লগইন করতে হবে। লগইন করার জন্য আপনাকে আপনার এ্যপ্লিকেশন রোল ও পিন নাম্বার দিতে হবে।

তবে আপনি যদি আপনার রোল অথবা পিন হারিয়ে ফেলেন সেটা Recover করতে পারবেন। এটা খুবই সহজ। আপনাকে আপনার মোবইল নম্বর এবং জন্ম তারিখ বলতে হবে (সার্টিফিকেট অনুসারে)।

২০২৩ শিক্ষাবর্ষে ডিগ্রি পাস কোর্সে বিএ, বিবিএ, বিবিএস এবং বিএসসি এর জন্য আবেদন করা হয়েছে। আবেদনের পর থেকেই শিক্ষার্থীরা ফলাফলের জন্য অপেক্ষা করছেন। জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি রেজাল্ট ১ম মেধা তালিকা প্রকাশ করেছে ।

নোটঃ আপনি যদি ১ম মেধা তালিকায় সিলেক্ট না হয়ে থাকেন তাবে ২য় মেধা তালিকার জন্য অপেক্ষা করুন।

ডিগ্রি ভর্তি রেজাল্ট ১ম মেধা তালিকা

আপনি জানেন যে, ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখা যাবে অনলাইনে এবং মেসেজের মাধ্যমে । রেজাল্ট দেখা খুবই সহজ অনলাইনে। ওয়েবসাইট থেকে আপনি রেজাল্ট দেখার পাশাপাশি আপনি আপনার ভর্তি ফরম ডাউনলোড করতে পারবনে যা আপনার ভর্তি কার্যক্রমের জন্য প্রয়োজন হবে।

শিক্ষাবর্ষে ডিগ্রি ভর্তির ১ম মেধা তালিকার ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রতিটি কলেজের জন্য আলাদা মেধা তালিকা প্রণয়ন করা হয়েছে। তাই আপনার আবেদনকৃত কলেজ এ আপনি সুযোগ পাবেন কি না তা নির্ভর করে কলেজের সীট সংখ্যা এবং আপনার এসএসসি ও এইচএসসি এর জিপিএ- এর ওপর। যারা আবেদন করেছেন তাদের মধ্যে অনেকেই জানতে চেয়েছেন কিভাবে ডিগ্রি ভর্তি ফলাফল দেখা যাবে? রেজাল্ট এখান থেকে দেখে নেয়া যাবে।

ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়ম

ডিগ্রি বিএ, বিবিএস, বিএসএস ও বিএসসি ভর্তি আবেদনের ফলাফল এখন দেখা যাচ্ছে লগইন এর মাধ্যমে । শুধু আপনার আবেদনের রোল ও পিন নাম্বার দিয়ে ফলাফল দেখে নিন। এসএমএস এর মাধ্যমে ডিগ্রি ভর্তির ১ম মেধা তালিকার ফলাফল এবং অনলাইনের মাধ্যমে ফলাফল পেতে পারবেন।

আবেদনকারীরা অনেকেই জিজ্ঞাসা করেছেন কীভাবে ডিগ্রী রেজাল্ট দেখবো? এখান থেকে আপনাদের ফলাফল দেখে নিন। ডিগ্রী রেজাল্ট ২০২৩, ডিগ্রি রেজাল্ট দেখার নিয়ম, ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখার নিয়মঃ

আপনার ফলাফল দেখতে হলেঃ

  • প্রথমে app1.nu.edu.bd ওয়েবসাইটে প্রবেশ করুন
  • সেখান থেকে Degree applicant Login অপশনে ক্লিক করুন
  • তারপর আপনার Application Roll ও PIN number দিন
  • আপনার ডিগ্রির সাবজেক্ট এর নাম লগইন করার পর দেখতে পাবেন।

অনলাইন ছাড়াও আপনি মেসেজ পাঠিয়ে আপনার ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখতে পাবেন। এটা খুব সহজ একটি পদ্ধতি রেজাল্ট দেখার জন্য। আপনার মোবাইলে যদি ডাটা অথবা ইন্টারনেট কানেকশন না থাকে তবে আপনি সহজেই ছোট একটি মেসেজ পাঠানোর মাধ্যমে ফলাফল জানতে পারবেন।

মেসেজের মাধ্যমে ফলাফল দেখতেঃ

  • NU <space> ATDG <space> Application Roll
  • Example: NU ATDG 1256325

মেসেজটি পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে। কিছুক্ষণের মধ্যেই আপনার মোবাইলে আপনার রেজাল্ট সহ একটি রিপ্লাই মেসেজ আসবে । রেজাল্ট দেখার সহজ পদ্ধতি হলো এই এসএমএস মাধ্যম টি।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি রেজাল্ট ২০২৩

প্রতিটা কলেজ তাদের ডিগ্রি ভর্তি কার্যক্রমের জন্য নোটিশ প্রকাশ করে থাকে। সেখানে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য উল্লেখ করা থাকে যেমন- ভর্তির শেষ সময়, ভর্তির টাকা, ভর্তি প্রক্রিয়া। আপনার কলেজের নোটিশ কলেজের ওয়েবসাইটে পাবেন। তারপর ভর্তির ফি দিয়ে আপনার ভর্তি সম্পন্ন করে ক্লাস শুরু করতে পারেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ডিগ্রী ভর্তি হতে যে সকল কাগজপত্র লাগবেঃ

  • অনলাইন থেকে মূল আবেদন ফর্মের – ২ সেট কালার প্রিন্ট
  • পাসপোর্ট সাইজের ছবি ৪টি পেছনে নাম লিখে দিতে হবে (কলেজভেদে কম বেশি হতে পারে)।
  • এসএসসি ও এইচএসসি এর সনদপত্র/প্রশংসা পত্রের সত্যায়িত ফটোকপি – ২ সেট।
  • এসএসসি ও এইচএসসি মূল নম্বরপত্রের (এইচএসসি এর মুল কপি) সত্যায়িত ফটোকপি – ২ সেট।
  • এসএসসি ও এইচএসসি রেজিস্ট্রেশন কার্ডের (এইচএসসি এর মুল কপি) সত্যায়িত ফটোকপি – ২ সেট।
  • টাকা জমার রশিদ – ২ সেট।

NU ডিগ্রি ভর্তি রেজাল্ট ২০২৩-২৪

তাছাড়াও কিছুদিন পর জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ শুরু করবেন । সেখানে আপনি ৫ টি কলেজ সিলেক্ট করতে পারবেন। সেখান থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় আপনাকে সীট খালি থাকা স্বাপেক্ষে কলেজ ও সাবজেক্ট দিবে আপনাকে। ২য় মেরিট লিস্ট ও রিলিজ স্লিপ নোটিশ খুব শিঘ্রই প্রকাশিত হবে জাতীয় বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে।

ডিগ্রি ১ম বর্ষ ভর্তির রেজাল্ট দেখার নিয়ম

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২৩ সালের ডিগ্ৰী ভর্তি রেজাল্ট প্রকাশ করবে আগামী নভেম্বর এর প্রথম সপ্তাহে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি ফলাফল। চেক করুন আপনার রেজাল্ট এখানে দেয়া পদ্ধতি অনুসরন করে।

এখান থেকে আপনি আপনার ডিগ্রি ভর্তি ফলাফল কীভাবে দেখবেন তা জেনেছেন। অনলাইন এবং এসএমএস উভয় পদ্ধতি ই আপনাকে দেখানো হয়েছে। ডিগ্রি ভর্তি সংক্রান্ত পরবর্তী সকল আপডেট ও এখানে থেকে পেতে পারেন।

Back to top button