Routine

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশিত – HSC Exam Routine PDF

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশিত হলে এখান ডাউনলোড করা যাবে। আগস্ট  মাসে শুরু হতে যাওয়া এইচএসসি রুটিন এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। শিক্ষা মন্ত্রণালয় হতে প্রকাশিত এইচএসসি রুটিন PDF পিডিএফ এবং JPEG ইমেজ আকারে পাবেন এই পোস্টে। HSC Routine এইচএসসি পরীক্ষার ব্যাপারে বিস্তারিত তথ্যাদি আলোচনা করা হয়েছে এই পোস্টের মাধ্যমে।

এবছর এইচএসসি বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে আগামী ২৮ আগস্ট তারিখে। ঢাকা এডুকেশন বোর্ড থেকে পরীক্ষার তারিখ এবং পরীক্ষার সিলেবাস প্রকাশ হয়েছে। যারা এবছরের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য পরীক্ষার রুটিন অন্য সব কিছুর চেয়ে গুরুত্বপূর্ণ। তাই শিক্ষার্থীদের সুবিধার্তে জন্য তাদের এইচএসসি পরীক্ষার রুটিন এখানে আপলোড করা হলো।

এইচএসসি পরীক্ষার রুটিন

অনেকেই হয়তো জেনে গেছেন যে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নতুন সিলেবাস অনুমোদন দেয়া হয়েছে। সেই সিলেবাস অনুযায়ী রুটিন এ প্রকাশিত তারিখে অনুষ্ঠিত হবে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা।

বিশেষ নোটিশঃ এবছর ICT (আইসিটি) বিষয়টি এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। তার বদলে সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে এর রেজাল্ট হবে।

এইচএসসি পরীক্ষা ২০২২ এর রুটিন সর্বপ্রথম প্রকাশহয়েছিলো ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে। কিন্তু বেশিরভাগ শিক্ষার্থীরা জানে না সেখান থেকে কিভাবে এইচএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করতে হবে। এখন সেটা নিয়ে আর ভাবেতে হবে না । কারণ আপনি আপনার পরীক্ষার রুটিন এখানে পেয়ে যাচ্ছেন। এখান থেকে এইচএসসি পরীক্ষার রুটিন পিডিইফ ফাইল ডাউনলোড করতে পারবেন।

এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ ডাউনলোড

এবছর যারা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করবেন তাদের জন্য রুটিনটি ই হলো তাদের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস। পরীক্ষার রুটিন এ পরীক্ষার ব্যাপারে সকল তথ্য দেয়া আছে। এইচএসসি পরীক্ষার তারিখ, পরীক্ষার সময়, পরীক্ষায় অন্তর্ভুক্ত বিষয়াদী ইত্যাদি। এছাড়াও এই পোস্টে সকল তথ্য সরবরাহ করা হয়েছে। তাই এই পোস্ট টি পড়ার মাধ্যমেও আপনি এইচএসসি পরীক্ষার ব্যাপারে সবকিছু জানতে পারবেন।

এখানে প্রকাশ করা একটি রুটিন ই এবছরের এইচএসসি পরীক্ষার জন্য বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা এবং মানবিক গ্রুপের জন্য প্রযোজ্য। সকল বোর্ড এর সময়সূচি ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর, ময়মনসিংহ।

শিক্ষা মন্ত্রণালয় এবছেরর এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশের সাথে সাথে পরীক্ষার নাম্বার বন্টন ও প্রকাশ করেছে। পরীক্ষার নাম্বার বন্টন জানা টাও সকল প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। ২০২২ সালের পরীক্ষা হবে ৫৫ নাম্বারের জন্য। শুধুমাত্র যেসকল বিষয়ের প্র্যাক্টিক্যাল পরীক্ষা আছে সেসব বিষয়ের পরীক্ষা হবে ৪৫ নাম্বারের জন্য।  বাংলা এবং ইংরেজী পরীক্ষা হবে ৫০ নাম্বারের জন্য।

এইচএসসি ২০২২ পরীক্ষার রুটিন

২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২৮ আগস্ট।  করোনা ভাইরাসের প্রকোপের জন্য এবছরের শিক্ষার্থীরা তাদের সিলেবাস সম্পন্ন করতে পারেন নি। তাদের জন্য সিলেবাস কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেটা করার পর শিক্ষা মন্ত্রণালয় উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশ করেছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবারের পরীক্ষার্থী সংখ্যা আগের বছরের চেয়ে বেশি। তাই এবারের এইচএসসি পরীক্ষার রুটিন আগেই প্রকাশ হয়েছে। পরীক্ষার্থীদের ফর্ম ফিলাপ শুরু হয়েছে গত ০৮ জুন তারিখে। ফর্ম ফিলাপের পর তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। আপনি যদি ২০২২ সালের এইচএসসি পরীক্ষার পরীক্ষার্থী হয়ে থাকেন তবে আপনি এখন ই আপনার এইচএসসি পরীক্ষার রুটিন টি ডাউনলোড করে নিন।

এবছরের এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ রুটিন প্রকাশ  হবে উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড দ্বারা। কিন্তু এর আগে পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ প্রকাশ হয়েছে। সকল বিষয়ের পরীক্ষা হবে ২ ঘন্টার জন্য। সকাল ১০ টায় পরীক্ষা শুরু হবে এবং শেষ হবে দুপুর ১২ টায়। সাংবাদিকদের সাক্ষাৎকারে শিক্ষা মন্ত্রী বলেছেন দুই ঘন্টার মধ্যে সকল শিক্ষার্থী ই পরীক্ষা শেষ করতে পারবে।

HSC ২০২২ সালের ইন্টার পরীক্ষার রুটিন

শিক্ষা বোর্ড রুটিনটি প্রকাশ করেছে পিডিএফ আকারে। এখানেও এইচএসসি পরীক্ষা ২০২২ এর রুটিন পিডিএফ ফাইল দেয়া হয়েছে। আপনি যদি পিডিএফ ফাইল ডাউনলোড  করতে না চান তবে  image ডাউনলোড করে নিতে পারেন। পরীক্ষার্থীদের সুবিধার্তে  পিডিএফ ও ইমেজ দুইভাবেই এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

আপনি খুব সহজেই এখান থেকে ইন্টার পরীক্ষার রুটিন ২০২২ ডাউনলোড করে নিতে  পারেন। ডাউনলোড করতে নিচের “ডাউনলোড” অপশনে ক্লিক করুন। ডাউনলোড অপশনে ক্লিক করলে আপনার এইচএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড শুরু হবে।

আগস্টের ২৮ তারিখ শুরু হবে এইচএসসি পরীক্ষা ২০২২। পরীক্ষা শেষ হতে পারে সেপ্টেম্বরের ২০ তারিখ নাগাদ। গত বছর পরীক্ষা শুরু হয়েছিলো ডিসেম্বরের ০২ তারিখ এবং শেষ হয়েছে ৩০ তারিখ।  এবছর এইচএসসি পরীক্ষা কিছুটা তাড়াতাড়ি শেষ হবে বলে জানা গেছে।

এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। রুটিন প্রকাশ হওয়ার পর পর ই সকল শিক্ষার্থীরা তা হাতে পায়। শিক্ষার্থীরা ইন্টারনেট থেকে তাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন ডাউনলোড করতে পারে। এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ সকল বোর্ডের জন্য এখানে প্রকাশ করা হলো। আপনি আপনার শিক্ষা বোর্ড অনুসারে আপনার এইচএসসি পরীক্ষার রুটিন পিডিএফ এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

নতুন এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে ঢাকা শিক্ষা বোর্ডের পক্ষ থেকে। এইচএসসি পরীক্ষা ২২ আগস্ট তারিখে শুরু হবে বলে জানা গেছে। এখন ই দেখে নিন আপনার কাঙ্খিত এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২।

এইচএসসি রুটিন ডাউনলোড

প্রতিবছর সাধারণত এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা শুরু হয়। কিন্তু বিগত  কয়েক বছর যাবৎ পরীক্ষা কয়েকমাস দেরি করে অনুষ্ঠিত হচ্ছে। এর কারণ হচ্ছে সারা বিশ্বের মতো আমাদের দেশেও করোনা ভারাসের প্রকোপ রয়েছে। গত বছর দীর্ঘ ৯ মাস শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার পর আবার চালু হয়েছে। সেই কারণে এবারের মতো ও এইচএসসি পরীক্ষা দেরি করে শুরু হচ্ছে।

ছাত্র/ছাত্রীর এখান থেকে আপনাদের এইচএসসি পরীক্ষার রুটিন টি ডাউনলোড করে নিতে পারেন। রুটিন এর পিডিএফ ফাইল এখানে দেয়া হয়েছে। অথবা যারা পিডিএফ ডাউনলোড করতে চাও না তারা ইমেজ ফাইল ডাউনলোড করতে পারো।

এইচএসসি পরীক্ষার রুটিন সকল শিক্ষার্থীর জন্যই জরুরি। কারণ পরীক্ষার সকল তথ্যাদি এটাতে দেয়া আছে। যদি আপনি একজন এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তবে আপনি আপনার এইচএসসি পরীক্ষার রুটিন এখান থেকে ডাউনলোড করুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button