Assignment

মিয়োসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তন এর মডেল বিশ্লেষণ

HSC পরীক্ষার্থীদের 2021 সালের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে যেখানে ছাত্র-ছাত্রীদের দ্বিতীয় অধ্যায়ঃ কোশ বিভাজন এর আলোকে ছাত্র-ছাত্রীদের প্রশ্ন করা হয়েছে মিয়োসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তন এর মডেল বিশ্লেষণ.

What is meiosis?

Meiosis is a type of cell division that reduces the number of chromosomes in the parent cell by half and produces four gamete cells. This process is required to produce egg and sperm cells for sexual reproduction. … Meiosis begins following one round of DNA replication in cells in the male or female sex organs.

HSC 2021 Biology Assignment Answer

মিয়োসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তন এর মডেল বিশ্লেষণ

যে কোষ বিভাজন প্রক্রিয়ায় নতুন সৃষ্ট কোষের ক্রমোজম সংখ্যা মাতৃকোষের ক্রমোজম সংখ্যার অর্ধেক হয়ে যায় তাকে মায়োসিস কোষ বিভাজন বলে। এ ধরনের কোষ বিভাজন ডিপ্লয়েড জীবের জনন মাতৃকোষে (অথবা হ্যাপ্লয়েড উদ্ভিদে জাইগোটে) ঘটে থাকে। এ প্রক্রিয়ায় নিউক্লিয়াস দুইবার বিভাজিত হয়ে চারটি কোষ তৈরি করে এবং সৃষ্ট নতুন কোষে ক্রমোজমসংখ্যার অর্ধেক হয়ে যায়, তাই এ ধরনের কোষ বিভাজনকে মায়োসিস বা হ্রাসমূলক কোষ বিভাজন বলে।

মিয়োসিস কোষ বিভাজন দেখানো হয়েছে। এখানে একটি সুকেন্দ্রিক কোষ বিশেষ প্রক্রিয়ায় বিভক্ত হয়ে চারটি কোষে পরিণত হয়েছে।

এই বিভাজনে নিউক্লিয়াস দুবার বিভাজিত হলেও ক্রোমোসোমের বিভাজন ঘটেছে মাত্র একবার। ফলে, নতুন সৃষ্ট কোষে ক্রোমাসোমের সংখ্যা মাতৃকোষের ক্রোমোসোমের সংখ্যার অর্ধেক হয়ে যায়।

অর্থাৎ, যে কোষ বিভাজন-প্রক্রিয়ায় নিউক্লিয়াস পর পর দুবার এবং ক্রোমোসোম মাত্র একবার বিভাজিত হয়ে মাতৃকোষের ক্রোমোসোমের অর্ধেকসংখ্যক কোমোসোমযুক্ত চারটি অপত্য কোষ সৃষ্টি হয়, তাকে মিয়োসিস বলে।

এরপর ১৯০৫ খ্রিস্টাব্দে জে. বি. ফারমার (J.B. Farmer) ও জে. ই. এস. মুর (J.E.S. Moore) এ বিশেষ ধরনের কোষবিভাজনের নামকরণ করেন। গ্রীক মূল শব্দের (meioun=to lessen) উপর ভি‌ত্তি করে এর বানান করা হয় Meiosis অর্থাৎ মিয়ো‌সিস।

1 5cbk9bnurhniqvjmtehh5q মিয়োসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তন এর মডেল বিশ্লেষণ
event meiosis crossing combinations recombination part region মিয়োসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তন এর মডেল বিশ্লেষণ
theresultsofcrossingoverduringmeiosis 1 মিয়োসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তন এর মডেল বিশ্লেষণ

মিয়োসিস বিভাজনের সময় ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তন এর মডেল বিশ্লেষণ উত্তর

মিয়োসিস কোষ বিভাজনে একটি সুকেন্দ্রিক কোষ বিশেষ প্রক্রিয়ায় বিভক্ত হয়ে চারটি অপত্য কোষে পরিণত হয়। এই বিভাজনে নিউক্লিয়াস দু’বার বিভাজিত হলেও ক্রোমোজমের বিভাজন হয় মাত্র একবার। ফলে অপত্য কোষে ক্রোমোজমের সংখ্যা অর্ধেক হয়ে যায়। মিয়োসিস কোষ বিভাজনে ক্রসিং ওভার ঘটে থাকে। ক্রসিং ওভারের ফলে জিনগত পরিবর্তন সাধিত হয়। জিনগত পরিবর্তনের ফলে জীবের মধ্যে বৈশিষ্ট্যগত পরিবর্তন আসে।

Back to top button
Close

Adblock Detected

Please allow ads on our site