Results

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় মেরিট লিস্ট ২০২২ প্রকাশিত (ফলাফল দেখুন)

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ প্রকাশিত হয়েছে। এবছর জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স (স্নাতক) ভর্তি আবেদন হয়েছে অনেক। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট এখান থেকে দেখা। NU Admission 2022 ভর্তি আবেদনের প্রেক্ষিতে প্রথমে ১ম মেধা তালিকা, তারপর দ্বিতীয় মেধা তালিকা, তারপর রিলিজ  স্লিপ দেয়া হবে।

অনার্স ভর্তি রেজাল্ট ২য় মেধা তালিকা প্রকাশিত হয়েছে। এবছর জাতীয় বিশ্ববিদ্যালয় এ ভর্তি আবেদন শুরু হয়েছিলো ২২ মে থেকে। অনেক শিক্ষার্থী ই জাতীয় বিশ্ববিদ্যালয় এর জন্য আবেদন করেছেন। আবেদনের পর তাদের কাছে রেজাল্টের জন্য অপেক্ষা করা ছাড়া আর কিছুই করার ছিলো না। কিন্তু এখন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির রেজাল্ট সম্পর্কে জানা গেছে। অনার্স ভর্তির রেজাল্টের সকল তথ্য আপনাদের সাথে শেয়ার করা হলো।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ও ডিগ্রি এই দুটি কোর্স এর জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। এবছর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হবার পর থেকেই শিক্ষার্থীদের মাঝে এটা নিয়ে আলোচনা দেখা গিয়েছে। অতঃপর ভর্তি শুরু হলে শিক্ষাথীরা আবেদন শুরু করেন। প্রাথমিক আবেদনের ফি ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। 

২০২১-২২ সেশনে জাতীয় বিশ্ববিদ্যালয় এ ভর্তির সাধারণ যোগ্যতা বাড়ানো হয়েছে। এসএসসি ৩.৫০ এবং এইচএসসি তে ৩.৫০ ন্যূনতম জিপিএ পাওয়া শিক্ষার্থীরা ই জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পেরেছেন। কিছু শিক্ষার্থী আছেন যারা অনার্সে আবেদন করতে পারেন নি তবে তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি করতে পারেন। এবছর ডিগ্রির আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতা এসএসসি ও এইচএসসি তে জিপিএ ২.০০ নির্ধারণ করা হয়েছে।

অনার্স আবেদনের রেজাল্ট ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে app1.nu.edu.bd ওয়েবসাইট। এটিতে আপনার অ্যাপ্লিকেশন রোল ও পিন নাম্বার দিয়ে আপনার রেজাল্ট দেখে নিতে পারেন। আপনি একটি এসএমএস পাবেন রেজাল্ট এর ব্যাপারে। ন্যাশনাল ইউনিভার্সিটি আপনার মোবাইলে মেসেজ দিয়ে রেজাল্ট জানিয়ে দিবে। তাই অনলানে চেক না করেও আপনি আপনার রেজাল্ট জানতে পারবেন।

আপডেট খবরঃ অনার্স আবেদনের ২য় মেধা তালিকা প্রকাশ হয়েছে ২১ জুলােই বিকাল ৪ টায়। রেজাল্ট এখানে থেকে ও দেখা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির রেজাল্ট প্রকাশ হবে তাদের নিজস্ব ওয়েবসাইটে। এর আগে ভর্তির জন্য অধিকাংশ শিক্ষার্থী আবেদন করেছিলেন। ভর্তি সিস্টেম খুব সহজ ছিলো। শিক্ষার্থীরা নিজেরাও অনার্স ভর্তির জন্য আবেদন করতে পারতেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তির রেজাল্ট প্রকাশিত হলে সকল আবেদনকারীরা ওয়েবসাইটে লগইন করে দেখে নিতে পারেন। যদিও মেসেজ সিস্টেম থাকবে তবে সেটা কিছুটা দেরি হতে পারে। কারণ অনেক শিক্ষার্থী আছেন যারা জাতীয় বিশ্ববিদ্যালয়  এ অনার্স এ চান্স পাবেন। 

অনার্স ভর্তি রেজাল্ট ২য় মেধা তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তির রেজাল্ট সর্বপ্রথম প্রকাশিত হবে ২য় মেরিট লিস্ট বা ২য় মেধা তালিকা। বেশিরভাগ আবেদনকারী এই ১ম মেধা তালিকায় চান্স পেয়ে যাবেন। তবে কিছু আবেদনকারী আছেন যাদের কলেজ পছন্দ হয় নি বা সাবজেক্ট পছন্দ হয় নি অথবা অন্য কলেজে এ ভর্তি হতে ইচ্ছুক তারা ২য় মেধা তালিকার জন্য অপেক্ষা করতে পারেন। ২য় মেধা তালিকা প্রকাশিত হয়েছে ১ম মেধা তালিকার ভর্তি কার্যক্রম শেষ হবার পর। 

যারা ২য় মেধা তালিকায় চান্স পেয়েও ভর্তি হবেন না তারা রিলিজ স্লিপ এর জন্য অপেক্ষা করুন । রিলিজ ‍স্লিপ এ আপনি ৫ টি কলেজ এ আবেদন করতে পারবেন। সেখান থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনাকে যেকোন একটি কলেজ নির্বাচন করে দিবে। তবে এটা একটু সময় সাপেক্ষ ব্যাপার।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ২য় মেরিট লিস্ট প্রকাশের নোটিশ টি এখানে দেয়া হলো। রেজাল্ট ও ভর্তি সংক্রান্ত সকল তথ্য এখান থেকে দেখে নিন। নোটিশ টি জাতীয় বিশ্ববিদ্যালয় এ ভর্তি আবেদনকারী সকল প্রার্থীদের জন্য এবং প্রার্থীর অভিভাবকের জন্য গুরুত্বপূর্ণ। নোটিশ টি এখান থেকে দেখে নিন।

honours 2nd merit notice জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ২য় মেরিট লিস্ট ২০২২ প্রকাশিত (ফলাফল দেখুন)

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স আবেদন রেজাল্ট ২০২১-২২

জাতীয় বিশ্ববিদ্যালয় হলো দেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয়। সারা দেশের প্রায় ৮৮২ কলেজ আছে যারা জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে অনার্স এবং ডিগ্রি পাশ কোর্স প্রদান করে থাকে।  প্রতি বছর অনেক শিক্ষার্থী ই  অনার্স এর জন্য আবেদন  করে থাকে । এবছর যারা আবেদন করেছেন তারা নিশ্চই ভাবছেন যে কবে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশিত হবে। আপনার শুনে খুশি হবেন যে রেজাল্ট খুব শিঘ্রই প্রকাশ করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তি রেজাল্ট ৪ টায় প্রকাশিত হওয়ার কথা থাকলেও তার কিছুক্ষণ আগেই রেজাল্ট প্রকাশিত হয়েছে। ২য় মেরিট লিস্ট প্রকাশ হওয়ার পর পর ই সকল কলেজ এ ভর্তি কার্যক্রম শুরু হয়ে গেছে। আপনি আপনার রেজাল্ট পাওয়ার পর দ্রুত ভর্তি সম্পন্ন করুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স আবেদনে আপনি যদি ভালো জিপিএ ধারি হয়ে থাকেন তবে আপনার চান্স পাবার সম্ভাবনা বেশি ।এবছর ভর্তি যোগ্যতা বাড়ানোর কারণ হলো ভর্তি প্রার্থী বেশি এবং কলেজ ই সিট কম। ভর্তি যোগ্যতা বাড়ানোর ফলে যারা জিপিএ ৩.৫০ এর কম পেয়েছেন তারা অনার্সে আবেদনের সুযোগ পাবেন না।

ভর্তির আবেদনের সময় কিছু সাবজেক্ট সিলেক্ট করতে হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদনের সময় যে কয়েকটি বিষয় সিলেক্ট করেছেন তার মধ্যে থেকে আপনার বিষয় আসতে পারে। সেটা জানার জন্য অনার্স ভর্তি রেজাল্ট এর জন্য অপেক্ষা করুন। রেজাল্ট এখানে প্রকাশিত হবে । ২য় মেরিট এর প্রার্থীরা এখান থেকে তাদের ফলাফল দেখে নিতে পারেন।

অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশ হবে app1 nu edu bd এই ওয়েবসাইটে। আপনি চাইলে আপনার কাঙ্খিত ফলাফল এখান থেকেও দেখে নিতে পারেন। জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভর্তি রেজাল্ট এখানেও প্রকাশিত করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় এর ২য় মেধা তালিকা ও এখানে প্রকাশিত হবে।

অনার্স ভর্তি রেজাল্ট এর ২য় মেধা তালিকা প্রকাশের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় একটি নোটিশ প্রকাশ করেছে। সেই নোটিশ এখানে আপনারদের জন্য দেয়া হলো।

আমরা সকলেই জানি যে অনার্স রেজাল্ট প্রকাশ হবে অনলাইনে । সকল শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে তাদের রেজাল্ট চেক করতে পারবেনে। আবার আপনি মেসেজ এর মাধ্যমেও আপনার রেজাল্ট চেক করতে পারবেন। মেসেজ এর মাধ্যমে রেজাল্ট দেখার পদ্ধতি দেখে নিন।

অনার্স ভর্তি রেজাল্ট লিংক 

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশিত হতে যাচ্ছে খুব শিঘ্রই। রেজাল্ট প্রকাশিত হলে এই ওয়েবসাইটে পাবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তি রেজাল্ট  দেখার সহজ একটি নিয়ম রয়েছে। তবে নিয়ম না জানলে আপনি রেজাল্ট দেখতে পাবেন না। তাই নিয়ম দেখে নিনঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে http://app1.nu.edu.bd/ প্রবেশ করুন

সেখানে আপনার অ্যাপ্লিকেশন রোল ও পিন দিয়ে লগইন করুন

লগইন করার পর আপনার নাম ও আবেদনের তথ্য দেখতে পাবেন

সেখানে “রেজাল্ট” অপশন দেখতে পাবেন সেটাতে ক্লিক করুন

তারপর আপনার কাঙ্খিত রেজাল্ট এর বিস্তারিত দেখতে পাবেন।

অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশের সঠিক তারিখ জানানো হয়েছে। জানা গেছে যে জুলাই মাসের মধ্যেই জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভর্তি রেজাল্ট ২য় মেধা তালিকা প্রকাশ হবে। আপনারা আপনদের রেজাল্ট জাতীয় বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে লগইন করে দেখে নিতে পারেন। জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তির ২য় মেধা তালিকা রেজাল্ট প্রকাশ করা হয়েছে বিকাল ৪ টায়। কিন্তু অনেকে বিকালে রেজাল্ট পায় নি, তারা রাতে রেজাল্ট দেখতে পেরেছে।

রেজাল্ট প্রকাশ হতে কিছুটা দেরি হতে পারে। তবে চিন্তার কোন কারণ নেই, রেজাল্ট প্রকাশ হবার পর আপনি যে কোন সময় আপনার রেজাল্ট দেখে নিতে পারেন। আপনি রেজাল্ট অনলাইন থেকে দেখে নিতে পারেন। অথবা এসএমএস এর মাধ্যমে রেজাল্ট জানতে পারবেন। রেজাল্ট প্রকাশিত হওয়ায় রেজাল্ট এখানেও প্রকাশ হয়েছে। তাই আপনি এখান থেকেও রেজাল্ট দেখে নিতে পারেন।

অনার্স ভর্তি সম্পর্কে সকল তথ্য এখানে প্রকাশ করা হয়েছিলো। সাথে অনার্স ভর্তির সম্পূর্ণ প্রক্রিয়া এখানে দেয়া হয়েছিলো। ২য় মেধা তালিকায় চান্স পেলে ভর্তি হতে কি কি লাগে তা এখান থেকে দেখে নিন। আপনার ভর্তি কার্যক্রম সম্পন্ন করুন কলেজ এ সরাসরি গিয়ে।

অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশ হবে জাতীয় বিশ্ববিদ্যালয় এর নিজস্ব ওয়েবসাইটে। আপনার অন্য ওয়েবসাইটে রেজাল্ট না খুজে জাতীয় বিশ্ববিদ্যালয় এর ওয়েবসাইটে পাবেন। রেজাল্ট এখানেও প্রকাশিত হবে। জাতীয় বিশ্ববিদ্যালয় ২১ জুলাই ২য় মেধা তালিকা প্রকাশ করার পর ২২ জুলাই থেকে ভর্তি কার্যক্রম শুরু করবে।

রেজাল্ট প্রকাশ হলে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেটার খবর তাদের ওয়েবসাইটে আগেই জানিয়ে দেবে। এর আগে শিক্ষার্থীরা অনার্সের জন্য আবেদন করেছেন । অনেক শিক্ষার্থী এসএসসি অথবা এইচএসসি জিপিই কোন কারণে কম হওয়ায় আবেদন করতে পারেননি।  সেটা নিয়ে মন খারাপের কিছু নেই। আপনারা ডিগ্রি তে আবেদন করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তি রেজাল্ট তাদের ওয়েবসাইটে প্রকাশ হওয়ার পর আমরা সেটা প্রকাশ করবো। আপনি আপনার অনার্স ভর্তি রেজাল্ট 2022 এখান থেকে দেখে নিতে পারেন। শুধু আপনার অ্যাপ্লিকেশন রোল বসিয়ে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভর্তি রেজাল্ট দেখতে পারেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তি আবেদনকারীদের মধ্যে ১ম মেধা তালিকায় চান্স পাবে বেশিরভাগ শিক্ষার্থী। তবে অনেক প্রার্থী থাকবে যারা ২য় মেধা তালিকা এবং রিলিস স্লিপ এর মাধ্যমে কোন কলেজ এ চান্স পাবে। তবে তার আগে অনার্স ভর্তির ১ম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। আজ ২১ জুলাই প্রকাশিত হয়েছে ২য় মেরিট লিস্ট। জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

যারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অনার্সে আবেদন করেননি বা আবেদন করতে পারেন নি তারা পরবর্তী বছনে আবেদন করতে পারবেন ।

Back to top button