Admit Card

প্রাইমারি এডমিট কার্ড ২০২২ – শিক্ষক নিয়োগ পরীক্ষা ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি ২০২২ এর প্রাইমারি এডমিট কার্ড প্রকাশ করেছে। আপনারা যারা প্রাথমিক সহকারি শিক্ষক সার্কুলার এর জন্য আবেদন করেছিলেন তারা এখন শিক্ষক নিয়োগ প্রবেশ পত্র  ডাউনলোড করতে পারবেন। প্রাইমারি এডমিট কার্ড খুজছেন তারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর Primary এর অফিশিয়াল ওয়েবসাইট https://dpe.teletalk.com.bd/admitcard/এ ভিজিট করতে পারেন

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি

আগামী ২২ এপ্রিল ২০২২ তারিখ থেকে প্রাথমিকের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবার সম্ভাবনা রয়েছে।

আপনারা যারা প্রাথমিক শিক্ষক নিয়োগ সার্কুলার এর আবেদন করেছিলেন এবং এখন এডমিট কার্ড এর জন্য খুজছেন তারা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট https://dpe.gov.bd এ ভিজিট করতে পারেন। এডমিট কার্ড সংগ্রহের প্রক্রিয়া আমরা আপনাকে বলে দেবো। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য সার্কুলার দিয়েছিলো ২০২০ সালে।

২০২০ সালের ২৫ অক্টোবর আবেদন শুরু হয়েছিলো এবং ২৪ নভেম্বর আবেদনের শেষ সময় ছিলো। এই প্রাথমিক শিক্ষক সার্কুলার এ প্রায় ১৩ লক্ষ লোক আবেদন করেছেন। করোনা অতিমারী এবং এতো বেশি আবেদনের জন্য এডমিট কার্ড আসতে কিছুটা সময় লেগেছে। কিন্তু সম্প্রীতি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আবেদরকারীদের এডমিট কার্ড প্রকাশ করেছে। 

প্রাইমারি এডমিট কার্ড ২০২২

প্রাথমিক শিক্ষকের জন্য আবেদন করার পর সকল আবেদনকারী অপেক্ষা করছে প্রাইমারি এডমিট কার্ড এর জন্য। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছেন যে প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু হতে পারে ২২ এপ্রিল থেকে এবং শেষ হবে ১৩ মে। আবেদনকারী এতো বেশী হওয়ার কারণে পরীক্ষা ৫ ধাপে হবে। আর এডমিট কার্ড সকলের জন্য একসাথে প্রকাশ করা হবে না। এডমিট কার্ড প্রকাশ করা হবে জেলাভিত্তিক। সকল জেলার জন্য আলাদা আলাদা সময় এডমিট কার্ড প্রকাশ করা হবে। এডমিট কার্ড ডাউনলোড এর জন্য আপনাদের DPE USER ID এবং DPE Password এর প্রয়োজন হবে যা আপনি পেয়েছিলেন আবেদনের সময় আপনাকে দেওয়া হয়েছিলো।

এরই মাধ্যে জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে পরীক্ষা ২২ এপ্রিল শুক্রবার বিকাল ২.৩০ মিনিটে শুরু হবে

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ কবে হবে

  • ১ম ধাপের পরীক্ষা হবে আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে 
  • ২য় ধাপের পরীক্ষা হবে আগামী ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে 
  • ৩য় ধাপের পরীক্ষা হবে আগামী ১৩ মে অনুষ্ঠিত হবে
  • ৪র্থ ধাপের পরীক্ষা হবে আগামী ২০ মে অনুষ্ঠিত হবে

প্রাইমারি এডমিট কার্ড

DPE বা Directory Primary Education প্রাথমিক শিক্ষক আবেদনকারীদের এডমিট কার্ড প্রকাশ করেছে। আপনি যদি এখনো এডমিট কার্ড না পেয়ে থাকেন তবে এখনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে ডাউনলোড করে নিতে পারেন।

Download Primary Admit Card 2022

Admit Card not Published yet.

  1. প্রথমে ব্রাউজ করুন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট এ Dpe teletalk bd
  2. ব্রাউজ হলে আপনি আপনার USER ID এবং Password দিন।
  3. আপনার এডমিট কার্ড দেখাবে
  4. আপনার এডমিট কার্ড পিডিএফ ডাউনলোড করুন এবং কালার প্রিন্ট করুন।
  5. পরীক্ষার হলে আপনাকে আপনার রঙিন এডমিট কার্ড অবশ্যই সাথে নিতে হবে।

এডমিট কার্ডে আপনার পরীক্ষার হল, সিট প্ল্যান, পরীক্ষার তারিখ ইত্যাদি সকল তথ্য দেওয়া থাকে। কোন তথ্য আপনি যদি এডমিট কার্ডে খুজে না পান তাহলে আপনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট http://dpe.teletalk.com.bd অথবা dpe.gov.bd তে ভিজিট করে জেনে নিতে পারেন।

প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার উপজেলা/জেলা ভিত্তিক সময়সূচী 2022

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে ২২ এপ্রিল, ২৯ এপ্রিল, ১৩ মে। যদিও এই তারিখ পরিবর্তন হতে পারে। তাই প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ সম্পর্কিত যেকোন তথ্য পেতে আমাদের ওয়েবসাইটে আসুন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম পর্বের জেলার তালিকা-

১ম পর্বের জেলার তালিকাঃ গোপালগঞ্জ , মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, জামালপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, কক্সবাজার, চাঁদপুর, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, সিলেট, পটুয়াখালী, পিরোজপুর, নরসিংদী, সাতক্ষীরা, নরসিংদী। পাবনা, জয়পুরহাট, চাঁপাই নবাবগঞ্জ।

পরীক্ষার তারিখঃ ২২ এপ্রিল, ২০২২ ( শুক্রবার )

 প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার  দ্বিতীয় পর্বের জেলার তালিকা

২য় পর্বের জন্য জেলার তালিকাঃ গোপালগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, জামালপুর, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, রাজবাড়ী, মুন্সীগঞ্জ, শেরপুর, রাজশাহী, লক্ষ্মীপুর, কক্সবাজার, চাঁদপুর, মৌলভীবাজার, সুনামগঞ্জ, সুনামগঞ্জ, হাবিবগঞ্জ, পটুয়াখালী। সাতক্ষীরা, নাটোর, নীলফামারী, লালমনিরহাট, ঠাকুরগাঁও।

পরীক্ষার তারিখঃ ২৯  এপ্রিল, ২০২২ ( শুক্রবার )

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ৩য় পর্বের জেলার তালিকা

৩য় পর্বের জন্য জেলার তালিকাঃ চট্টগ্রাম, নোয়াখালী,  কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ময়মনসিংহ, নেত্রকোনা, ফেনী, ঝালকাঠি, বরগুনা, বরিশাল , যশোর, খুলনা, বাগেরহাট, ঝিনাইদহ, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা, মেহেরপুর, পঞ্চগড়, কুমিল্লা, কুষ্টিয়া, ডি. , রংপুর, নওগাঁ, বগুড়া, রাজশাহী ও সিরাজগঞ্জ।

পরীক্ষার তারিখঃ  ১৩ মে, ২০২২ ( শুক্রবার )

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার ৪র্থ পর্বের জেলার তালিকা

৪র্থ পর্বের জন্য জেলার তালিকা: ঢাকা, গাজীপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী, বরিশাল, কুমিল্লা, কুষ্টিয়া, যশোর, খুলনা, নড়াইল, বাগেরহাট, ঝিনাইদহ, কুড়িগ্রাম, গাইবান্ধা, দিনাজপুর, রংপুর, বগুড়া, বগুড়া। , রাজশাহী ও সিরাজগঞ্জ।

পরীক্ষার তারিখঃ ২০ মে, ২০২২ ( শুক্রবার )

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এই সার্কুলার এ প্রায় ১৩ লক্ষ্য আবেদনকারী আবেদন করেছেন। এখান থেকে ৩২,০০০ নিয়োগ হওয়ার কথা থাকলেও এইবার নিয়োগ হবে ৪৫০০০ হাজার নিয়োগ হবে ।

প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ২০২২ প্রশ্নের ধরণ মানবন্টন

পরীক্ষাটি ১০০ নম্বরের মধ্যে লিখিত পরীক্ষায় ৮০ + মৌখিক পরীক্ষায় ২০ নম্বর।

লিখিত পরীক্ষা এমসিকিউ আকারে নেওয়া হবে।

  • বাংলা – ২০ নাম্বার,
  • গণিত – ২০ নাম্বার,
  • ইংরেজি – ২০ নাম্বার,
  • সাধারণ জ্ঞান – ২০ নাম্বার

এতো বেশী আবেদন হওয়ার কারনে এর কার্যক্রমে বেশ কিছুটা সময় লেগেছে। আর এই সময়ের মধ্যে হয়তো অনেকে USER ID এবং Password হারিয়ে ফেলেছেন অথবা ভুলে গেছেন। তাদের চিন্তার কোন কারণ নেই। কারণ এইবার প্রথম প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আবেদনকারীদের কথা চিন্তা করে USER ID এবং Password রিকভার করার জন্য সুযোগ দিয়েছে।আপনার USER ID এবং Password রিকভার করার প্রক্রিয়া আপনাকে আমরা বলে দেবো।

যেভাবে আপনি USER ID এবং Password রিকভার করতে পারেনঃ

আপনাকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরে Recover Password নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

ক্লিক করার পর আপনি আপনার নাম, বাবার নাম, ঠিকানা, মোবাইল নাম্বার ইত্যাদি তথ্য দিলে আপনাকে USER ID দিবে এবং এই USER ID দিয়ে আপনি আপনার Password রিকভার করতে পারেন।

প্রাথমিক সহকারি শিক্ষক সার্কুলারে ছেলে মেয়ে উভয় আবেদন করতে পারবেন। কিন্তু ছেলেদের তুলনায় মেয়েদের কোটা বেশী রয়েছে।  মেয়েদের ৬০% কোটা এবং ছেলেদের জন্য ৪০% কোটা রয়েছে এবারের সার্কুলারে। ছেলেদের আবেদন করার জন্য গ্রাডুয়েশন সম্পন্ন করতে হবে এবং মেয়েদের জন্য উচ্চ মাধ্যমিক সম্পন্ন করতে হবে। পরীক্ষার আবেদনকারী বেশী হওয়ার কারণে পরীক্ষা  সকাল ১০.০০-১১.০০ টা  এবং বিকাল ৩.০০-৪.০০ টা এই দুই সময়ে হতে পারে। তবে চূড়ান্ত সময়সূচী প্রাথমিক শিক্ষা অধিদপ্তর প্রকাশ করবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button