Assignment

Class 10 SSC Geography 3rd Week Assignment Answer 2021

SSC Geography Assignment Answer 2022 3rd Week has been published on My website. In that part of the Assignment Question Answer, we are going to give the Assignment Answer to the participants of the 2022 SSC Exam.The SSC Assignment 2022 Question is published on the official website of the Directorate of Secondary and Higher Education at www.dshe.gov.bd.

Class 10 SSC Geography 3rd Week Assignment

The Directorate of Secondary and Higher Education authority published Class 10 Geography Assignment Answer 3rd  week 2021. They have published 10 Class Geography And Environment Assignment solutions. SSC Geography and Environment subject question answer download.

This year the newly started Assignment answer 2021 all board on their website. You want to get 10 Geography Assignment answer all question so its very easy way SSC Geography Assignment download on here.

See here Class 10 Geography Assignment Answer, Pdf question solution, full off Marks all details given on this Page. Check assignment Date Of School 2021 SSC Geography Assignment.

SSC 2022 Class 10 bhugol 3rd and 8th Week Assignment answer so students solved her all question solution.

SSC Geography Assignment

Question:

SSC Geography Assignment

Your SSC exam in 2022? Then I would say you are now looking for the answer to the SSC Assignment. Which is given for the 3rd week and 4th week. Note that the answer to the assignment is collected from the class 10 Geography Assignment subject prepared by NCTB.

ভূগােলঃ ইংরেজি Geography থেকে ভূগােল শব্দের এসেছে। Geoশব্দের অর্থ হলাে ভূ বা পৃথিবী এবং Graphy শব্দের অর্থ হলাে বর্ণনা। সুতরাং জিওগ্রাফি শব্দের অর্থ হলাে পৃথিবীর বর্ণনা। অর্থাৎ মানুষেরা বাসভূমি হিসেবে পৃথিবীর বর্ণনায় হলাে গুগােল। Professor E.A. Macne এর মতে মানুষের আবাসভূমি হিসেবে। | পৃথিবীর আলােচনা বা বর্ণনা হল ভূগােল। রিচার্ড হার্টসন বলেন; পৃথিবীপৃষ্ঠের পরিবর্তনশীল বৈশিষ্ট্যের যথাযথ যুক্তি সংগত অসুর | বিন্যস্ত বিবরণের সঙ্গে সংশ্লিষ্ট বিষয় হলাে ভূগােল। মােটকথা পৃথিবীর পরিবেশের সীমার মধ্যে থেকে মানুষের বেঁচে থাকার যে সংগ্রাম চলেছে সে সম্পর্কে যুক্তিপূর্ণ আলােচনা এই হল ভূগােল। পরিবেশঃ মানুষের বসবাসরত আশেপাশের প্রাকৃতিক সকল দান মিলে মিশে তৈরি হয় পরিবেশ। নদী নালা সাগর। | মহাসাগর পাহাড়-পর্বত বন জঙ্গল ঘরবাড়ি রাস্তাঘাট উদ্ভিদ প্রাণী পানি মাটি ও বায়ু নিয়ে গড়ে ওঠে। পরিবেশ। অর্থাৎ কোন জীবের চারপাশের সকল জীব ও জড় উপাদানের সর্বসম এর প্রভাব ও সংঘটিত ঘটনা হলাে ওই জীবের পরিবেশ।

পরিবেশ বিজ্ঞানী আর্মসের মতে, জীব সম্প্রদায়ের পারিপার্শ্বিক জৈব ও  প্রাকৃতিক অবস্থাকে পরিবেশ বলে।

ভূগােলের পরিধি ও পরিবেশের উপাদান বর্ণনা: পরিবেশের উপাদান (Elements of environment): | পরিবেশের উপাদান দুই প্রকার যেমন জড় উপাদান ও জীব উপাদান। যাদের জীবন আছে, যারা খাবার খায়, যাদের বৃদ্ধি

আছে, জন্ম আছে, মৃত্যু আছে তাদের বলে জীব। গাছপালা, | পশুপাখি, কীটপতঙ্গ, মানুষ ও অন্যান্য প্রাণী হলাে জীব। এরা | পরিবেশের জীব উপাদান। জীবদের নিয়ে গড়া পরিবেশ হলাে | জীব পরিবেশ। মাটি, পানি, বায়ু, পাহাড়, পর্বত, নদী, সাগর,আলাে, উষ্ণতা, আর্দ্রতা হলাে পরিবেশের জড় উপাদান। এই | জড় উপাদান নিয়ে গড়া পরিবেশ হলাে জড় পরিববেশ। | ভূগােলের পরিধি (Scope of geography): বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ, নতুন নতুন আবিষ্কার, উদ্ভাবন, চিন্তাধারণার বিকাশ, সমাজের মূল্যবােধের পরিবর্তন। | ভূগােলের পরিধিকে অনেক বিস্তৃত করেছে। এখন।নানান রকম বিষয় যেমন ভূমিরূপবিদ্যা, | আবহাওয়াবিদ্যা, সমুদ্রবিদ্যা, মৃত্তিকাবিদ্যা, প্রাণিবিদ্যা,

সমাজবিদ্যা, অর্থনীতি, রাজনীতি ইত্যাদি ভূগােল বিষয়ের অন্তর্ভুক্ত হয়েছে। পরিবেশের উপাদান গুলােকেশনাক্ত করে এগুলাে মানুষের সাথে কীভাবে সম্পর্কিত তা নিরূপণ। পরিবেশের উপাদান গুলাের সাথে মানুষের সম্পর্ক নিরূপণ করতে হলে শুরুতে পরিবেশের উপাদান সম্পর্কে ধারণা নিতে হবে। পরিবেশের উপাদান দুই প্রকার যেমন জড় উপাদান ও জীব উপাদান নিচে এগুলাে তুলে ধরা হলােঃ পরিবেশের জড় উপাদানের সাথে মানুষের সম্পর্ক। মানুষের টিকে থাকার জন্য পরিবেশের সব থেকে গুরুত্বপূর্ণ উপাদান হলাে জড় উপাদান। কেননা পরিবেশের ভারসাম্য। রক্ষার জন্য জড়াে উপাদান যেমন পরিবেশের বায়ু মাটি পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেমন মানুষের টিকে থাকার জন্য বিশুদ্ধ বায় জরুরি, ফসলাদি চাষের জন্য। মাটি জরুরি, তেমনি তেমনি টিকে থাকার জন্য বিশুদ্ধ পানির ও প্রয়ােজন রয়েছে। মােটকথা মানুষের সাথে পরিবেশের জড় পদার্থের সম্পর্ক অত্যন্ত নিবিড়। অর্থাৎ মানুষের টিকে থাকার জন্য পরিবেশের জীব এবং জড় উভয়েই উপাদান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানুষের সাথে পরিবেশের জীব উপাদানের সম্পর্কঃ মানুষের টিকে থাকার জন্য জীব উপাদানের গুরুত্ব। অপরিসীম। কেননা মানষের খাদ্যের একটি বড় অংশ আসে পরিবেশের জীব উপাদান এর থেকে। যেমন খাদ্যের জন্য মানুষ বিভিন্ন পশু আহার করে থাকে এবং নদীর মাছ খাদ্য হিসেবে গ্রহণ করে থাকে করে থাকে। এছাড়াও মানুষ তাদের দৈনন্দিন জীবনযাপনের জন্য পশুপাখির ব্যবহার করে থাকেন। অর্থাৎ মানুষের সাথে পরিবেশের জীব উপাদানের | এক গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

পরিবেশের জড় উপাদানের সাথে মানুষের সম্পর্কঃ মানুষের টিকে থাকার জন্য পরিবেশের সব থেকে গুরুত্বপূর্ণ উপাদান হলাে জড় উপাদান। কেননা পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য জড়াে উপাদান যেমন পরিবেশের বায়ু মাটি পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেমন মানুষের | টিকে থাকার জন্য বিশুদ্ধ বায়ু জরুরি, ফসলাদি চাষের জন্য মাটি জরুরি, তেমনি তেমনি টিকে থাকার জন্য বিশুদ্ধ পানির | ও প্রয়ােজন রয়েছে। মােটকথা মানুষের সাথে পরিবেশের | জড় পদার্থের সম্পর্ক অত্যন্ত নিবিড়।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button