Admission

ঢাবি বি ইউনিট ভর্তি রেজাল্ট ২০২৪ | ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল

ঢাবি বি ইউনিট ভর্তি রেজাল্ট ২০২৪ প্রকাশিত হয়েছে। প্রথমে ”খ” ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত হয়েছে ঢাবি খ ইউনিটের রেজাল্ট। যারা ঢাবি ”খ”  বিভাগের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা এখান থেকে ফলাফল দেখে নিন। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এর পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ১ লাখেরও বেশি শিক্ষার্থী।

এবছর ঢাকা বিশ্ববিদ্যালয় এর ভর্তি আবেদন শুরু হয়েছিলো। সকল ইউনিটে আবেদন পড়েছে ২ লাখ ৯০ হাজার। এর মধ্যে খ ইউনিটে আবেদন হয়েছে ১ লাখ+ । সকল আবেদনকারীদের মধ্যে ৯৮.৮০% ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করেছেন। তারা সকলে এখন ঢাবি খ ইউনিট ভর্তি ফলাফল খুজছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি খ ইউনিট রেজাল্ট ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় এ খ ইউনিটে পরীক্ষা হয়েছিলো। দেশের সকল বোর্ডে অনুষ্ঠিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এর পরীক্ষা। আগে শুধু ঢাকার ভেতরে ভর্তি পরীক্ষা হতো। কিন্তু এবছর করোনা সময়ের জন্য এবং ছাত্র-ছাত্রী বেশি হওয়ার কারনে সারা দেশে পরীক্ষা নেয়া হয়েছে। এতে সুবিধা হয়েছে পরীক্ষার্থীদের।

  • ভর্তি পরীক্ষার তারিখঃ ২৩/০২/২০২৪
  • ভর্তি পরীক্ষার সময়ঃ সকাল ১১:০০ – ১২:৩০ পর্যন্ত
  • ফলাফল তারিখঃ মার্চ
  •  বিভাগ: মানবিক বিভাগ

আমরা জানি যে ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি রেজাল্ট প্রকাশ করে থাকে তাদের নিজস্ব ওয়েবসাইটে। তাদের ওয়েবসাইট হলো admission eis du ac bd এটাই তাদের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট। তবে আমরাও এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় এর খ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছি।

এবছরের বি ইউনিটের পাশের হার আগের বছরের চেয়ে কম। ঢাবি খ ইউনিট ভর্তি পরীক্ষার রেজাল্ট মেরিট লিস্ট পিডিএফ আকারে আমাদের সাইট থেকে পেয়ে যাবেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল প্রার্থীগণ তাদের ফলাফল এখান থেকে দেখে নিতে পারেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল খ ইউনিট

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এর খ ইউনিটে সিট সংখ্যা ১৭৫০ টি। কিন্তু আবেদন পড়েছে লাখেরও বেশি। প্রতি সিটের জন্য অনেক শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। যে কারণে সকল পরীক্ষার্থী ই ফলাফলের জন্য চিন্তিত রয়েছে।

খ ইউনিটের পরীক্ষা হয়েছে ১০০ মার্ক এর জন্য। তবে মেরিট স্কোর নির্ধারণ করা হয়েছে ১২০ মার্ক অনুসারে। বাকি ২০ মার্ক এসেছে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে। ভর্তি পরীক্ষায় শুধু পাস করলেই হবে না, বরং সিট পেতে হলে ভালো স্কোর লাগবে।

এখানে আপনাদের দেখিয়ে দেবো কীভাবে আপনার ঢাবির খ ইউনিটে ভর্তি রেজাল্ট দেখতে পারবেন। আপনি অনলাইন অথবা মোবাইল এর মেসেজ এর মাধ্যমে ‘খ’ ইউনিটের ভর্তি ফলাফল জানতে পারবেন।  পদ্ধতি জানতে পোস্ট টি পড়ুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট রেজাল্ট 2024 PDF

পরীক্ষায় অংশগ্রহণকারী সকল ছাত্র-ছাত্রী ই তাদের ফলাফল এখানে থেকে দেখে নিতে পারেন। ওয়েবসাইটে এইচএসসি/এসএসসি রোল নাম্বার দিয়ে লগইন করলেই পরীক্ষার ফলাফল জানা যাবে।

প্রকাশিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এর “খ” ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট। দেখে নিন আপনার ভর্তি পরীক্ষার ফলাফল। আপনি ফলাফল এখানে থেকে দেখে নিতে পারেন। ফলাফর দেখার জন্য আপনাকে লগইন করতে হবে। নিচে ফলাফল দেখার লিংক দেওয়া হলো-

রেজাল্ট দেখতে অনুসরন করুনঃ

  • admission eis du ac bd ওয়েবসাইটে যান
  • তারপর লগইন করুন আপনার এইচএসসি রোল ও এসএসসি রোল দিয়ে
  • আপনার “খ” ইউনিটে ক্লিক করুন।
  • রেজাল্ট অপশনে চাপুন এবং আপনার রেজাল্ট দেখুন।

খ ইউনিটের সকল প্রার্থীরা এখান থেকে তাদের ফলাফল দেখে নিতে পারেন। প্রতি বিষয়ের প্রাপ্ত নম্বর আপনি দেখতে পাবেন। তাছাড়া আপনার প্রাপ্ত মেরিট স্কোর দেখতে পাবেন যেটি খুবই গুরুত্বপূর্ন। পরবর্তীতে আপনি সাবজেক্ট পাবেন আপনার মেরিট স্কোর অনুযায়ী।

মোবাইল এসএমএস এর মাধ্যমে যেভাবে ফলাফল দেখবেন+

মোবাইলে এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখা খুবই সহজ। আপনাকে শুধু একটি মেসেজ পাঠাতে হবে আপনার মোবাইল থেকে।

  • DU<space>unit<space>roll sent to 16321
  • Exp: DU<space>KHA<space>roll sent to16321

এই মাধ্যমে আপনি খুব সহজে আপনার ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট এর ভর্তি রেজাল্ট দেখতে পারবেন। সকল প্রার্থীরা তাদের রেজাল্ট দেখতে পাবেন দুপুর ০১ টার পর থেকে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এর অফিশিয়াল ওয়েবসাইট হলো du.ac.bd। কিন্তু সেখানে ফলাফল প্রকাশ করা হয় নি। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এর খ ইউনিট ভর্তি পরীক্ষায় পাসের হার ০৯.০৬%। অর্থাৎ বাকী ৯০.৯৪% পরীক্ষার্থী ই পাশ মার্ক অর্জন করতে পারে নি। ১০০ নম্বরের মধ্যে পাসের জন্য সর্বনিম্ব নম্বর হলো ৪০ নম্বর। বেশিরভাগ শিক্ষার্থীরা ই পাশ নম্বর তোলতে পারেন নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please allow ads on our site