Results

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল ও মেধা তালিকা ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় এর ২০২২ এর অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশিত হয়েছে ২০ জুন, ২০২২ তারিখে। ভর্তি রেজাল্ট সম্পর্কিত সকল তথ্য এখানে শেয়ার করা হলো। সকল তথ্য পেতে আমাদের পোস্ট টি পড়ুন।  অনার্স ভর্তি রেজাল্ট এখানে প্রকাশ করা হয়েছে। আপনার অ্যাপ্লিকেশন রোল বসিয়ে আপনার ভর্তি রেজাল্ট দেখে নিন। জাতীয় বিশ্ববিদ্যালয় এর ১ম মেধা তালিকা প্রকাশ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর নোটিশ এ বলা হয়েছিলো ২০ জুন অনার্স ২০২১-২২ সেশনের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে। ১ম মেধা তালিকায় যারা চান্স পাবে তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে নির্দিষ্ট তারিখের মধ্যে। ভর্তি কার্যক্রম সম্পন্ন সম্পর্কে সকল তথ্য এখানে দেয়া হলো।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির মেধা তালিকার ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তির জন্য আবেদনের সময়সূচী ছিলো ২২ মে থেকে ০৯ জুন পর্যন্ত। এই সময়ে প্রায় ৩ লাখেরও বেশি উচ্চ মাধ্যমিক পাশ করা শিক্ষার্থী অনার্সে ভর্তির জন্য আবেদন করেছেন। এখন তাদের ফলাফল প্রকাশ করা হয়েছে। আপনাদের ভর্তি রেজাল্ট এখানে প্রকাশ করা হলো, এখান থেকে খুব সহজেই দেখে নিন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ১ম মেধা তালিকা ২০ জুন প্রকাশ করা হবে। জাতীয়  বিশ্ববিদ্যালয় এর ভর্তি বিষয়ক ওয়েবসাইট app1 nu edu bd এ অনার্সের ভর্তি রেজাল্ট প্রকাশ করা হয়েছে। সকল প্রার্থীরা এই ওয়েবসাইটে প্রবেশ করে রেজাল্ট দেখে নিতে পারেন। রেজাল্ট দেখার নিয়ম দেয়া হলো।

২০ জুন বিকাল ৪ টা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভর্তি রেজাল্ট জানা যাবে। অনলাইনে এবং মেসেজ এর মাধ্যমে উভয়ভাবেই রেজাল্ট দেখা যাবে। তবে বেশিরভাগ শিক্ষার্থীরাই অনলাইনে তাদের রেজাল্ট চেক করে থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্সের ভর্তি ফলাফলের জন্য ১ম মেধা তালিকা প্রকাশ করা হবে । যা প্রতিবছরের মতো একই নিয়মে হবে। ১ম মেধা তালিকায় যারা ভর্তির সুযোগ পাবে তারা ২৯ জুন এর মধ্যে তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। অন্যথায় তাদের ভর্তি গ্রহণযোগ্য হবে না। ভর্তির কাজ শেষ হবার পর ক্লাস শুরু হবে আগামী ০৩ জুলাই।

অনার্স ভর্তির ২য় মেধা তালিকার ফলাফল প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২১-২০২২

আপনি দুই উপায়ে দেখতে পারেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির রেজাল্ট। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রমে মেধা তালিকার ফলাফল এসএমএস এর মাধ্যমে এবং অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের এর মাধ্যমে দেখতে পারবেন।

যারা জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তির জন্য আবেদন করেছিলের তারা রেজাল্ট পাবেন সোমবার, ২০ জুন তারিখে। ১ম মেধা তালিকায় নিজের নাম খুজে পেতে অনলাইনে আপনার ভর্তির রেজাল্ট চেক করুন। ২০২১-২২ শিক্ষাবর্ষে অনেক শিক্ষার্থী ই অনার্সের জন্য আবেদন করেছিলেন। এখন সকলেই তাদের রেজাল্ট এর জন্য অপেক্ষা করছেন। কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স এর রেজাল্ট দেখেবেন সেই নিয়ম এখান থেকে জেনে নিন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা দেখার পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় এর নোটিশ থেকে জানা যায় যে অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশ করা হবে বিকাল ০৪ টায়। তবে বিকাল থেকে শুধু মেসেজ এর মাধ্যমে রেজাল্ট দেখা যাবে। অনলাইনে রেজাল্ট দেখা যাবে আরও পরে। রাত ০৯ টার দিকে অনলাইনে রেজাল্ট দেখা যেতে পারে।

স্নাতক ভর্তি রেজাল্ট ২০২১-২২ কয়েকটি ধাপে ফলাফল প্রকাশিত হবে। প্রথমে ১ম মেরিট লিস্ট প্রকাশ হবে। ১ম মেরিট লিস্ট এর ভর্তি কার্যক্রম সম্পন্ন হলে তারপর ২য় ধাপ মেরিট লিস্ট বা ২য় মেধা তালিকা প্রকাশ করা হবে। শেষে প্রকাশ করা হবে রিলিজ স্লিপ।

আপনি যদি ১ম মেধা তালিকায় চান্স না পান অথবা চান্স পেয়েছেন কিন্তু সাবজেক্ট পছন্দ হয় নি তবে রিলিজ স্লিপ এর জন্য অপেক্ষা করুন। অথবা আপনি যদি ১ম মেধা তালিকায় সুযোগ পেয়েও কোন কারণে ভর্তি হননি তবে আপনি রিলিজ স্লিপ এ আবেদন করতে পারেন। রিলিজ স্লিপ  এ একসাথে ০৫ টি কলেজ সিলেক্ট করতে পারেন। তারপর জাতীয় বিশ্ববিদ্যালয় আপনার আবেদনের চূড়ান্ত ফলাফলে যেকোন একটি কলেজ আপনার জন্য সিলেক্ট করবে।

অনার্স রেজাল্ট প্রকাশিত হবে ১ম মেধা তালিকা হিসেবে। ১ম মেধা তালিকায় যারা চান্স পাবে তারা খুব সহজেই তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। যারা চান্স পাবেন না তাদের মন খারাপের কিছু নেই তারা পরের ধাপের জন্য অপেক্ষা করুন।

NU অনার্স ভর্তির রেজাল্ট দেখার লিংক

অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশ হবার পর  ভর্তি কার্যক্রম শুরু হবে। তবে ১ম মেধা তালিকার ভর্তি কার্যক্রম এর নির্দিষ্ট সময় রয়েছে। নিম্নে ভর্তি কার্যক্রমের সময়সূচীর সকল তথ্য দেয়া হলো।

যারা প্রথম মেধা তালিকায় চান্স পাবেন তারা ২০/০৬/২০২২ থেকে ২৮/০৬/২০২২ তারিখের মধ্যে  ওয়েবসাইট থেকে ভর্তির ফরম ডাউনলোড করার সুযোগ পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের app1.nu.edu.bd ওয়েবসাইটে প্রবেশ করে তাকে Applicant Login অপশনে Honours Login এ গিয়ে আবেদনের রোল নম্বর ও পিন বসিয়ে তাকে চূড়ান্ত আবেদনের ফরম নিতে হবে।

যারা প্রথম মেধা তালিকায় চান্স পাবেন তারা চূড়ান্ত ভর্তি ফরমের প্রিন্ট কপি নিয়ে সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে ২১/০৬/২০২২ থেকে ২৯/০৬/২০২২ এই তারিখের মধ্যে। এই সময়ের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে না পারলে তার ভর্তি গ্রহণযোগ্য হবে না। তার আবার রিলিজ স্লিপ এর মাধ্যমে আবেদন করতে হবে। তাই ১ম মেরিট লিস্ট এ চান্স পেলে দ্রুত ভর্তি সম্পন্ন করুন।

অনার্স ভর্তি রেজাল্ট ২০২১-২২

প্রথমে ভিজিট করুন app1.nu.edu.bd ওয়েবসাইট

সেখান থেকে ক্লিক করুন “লগ ইন” অপশনে

তারপর আপনার অ্যাপ্লিকেশন রোল নাম্বার ও পিন দিয়ে লগ ইন করুন

লগ ইন করার পর “রেজাল্ট অপশনে” ক্লিক করুন

তারপর রেজাল্ট দেখে নিন।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তি রেজাল্ট অনলাইনে খুব সহজে চেক করা যায়। আবার মোবাইলের মেসেজ এর মাধ্যমেও রেজাল্ট চেক করা যায়।

মেসেজ এর মাধ্যমে অনার্স ভর্তি রেজাল্ট দেখার নিয়ম

এসএমএসে অনার্স ভর্তির ফলাফল ও মেধা তালিকা দেখার নিয়ম

মোবাইলে মেসেজ অপশনে গিয়ে (nu <space> athn <space> roll no টাইপ করে 16222 নম্বরে send করতে হবে)

তারপর কিছুক্ষনের মধ্যেই তারা আপনাকে একটি ফিরতি মেসেজ দিবে যেটাতে আপনার অনার্স এর ভর্তি রেজাল্ট থাকবে।

অনার্স ভর্তির বিষয় পরিবর্তনের মাইগ্রেশনের আবেদন

বিঃদ্রঃ যারা কোটা অথবা রিলিজ স্লিপের মাধ্যমে মেধা তালিকায় চান্স পাবেন তাদের বিষয় পরিবর্তনের কোন সুযোগ থাকবে না।

যারা মেধা তালিকায় চান্স পেয়েছেন তবে সাবজেক্ট পছন্দ হয় নি তারা মাইগ্রেশন  করতে পারেন। মাইগ্রেশনের জন্য চূড়ান্ত আবেদনে বিষয় পরিবর্তন এর ঘরে Yes অপশন সিলেক্ট করতে হবে।

অনার্স ভর্তির বিষয় পরিবর্তনের মাইগ্রেশনের ফলাফল

মাইগ্রেশনের সম্পূর্ণ বিষয়টি পরিচালিত হয় সংশ্লিষ্ট কলেজ এ বিষয় এ সিট খালি থাকার ওপর। যদি আপনার পছন্দকৃত বিষয়ে আসন খালি থাকে তবে আপনার মেধা, এসএসসি ও এইচএসসি এর রেজাল্ট এর ওপর ভিত্তি করে আপনাকে সেই বিষয় দিবে। কিন্তু কোন সিট খালি না থাকলে তাদের যে বিষয়ে সিট খালি থাকে সে বিষয় দিবে। বিষয় পরিবর্তন বা মাইগ্রেশনের জন্য কোন ফি দিতে হবে না। শুধু চূড়ান্ত আবেদনের ফরমে বিষয় পরিবর্তন সিলেক্ট করতে হবে।

শিক্ষার্থীরা তাদের অনার্স ভর্তি রেজাল্ট চেক করতে পারেন অনলাইনে এবং মেসেজ এ। অনলাইনে এবং মেসেজ উভয় মাধ্যমে রেজাল্ট দেখার পদ্ধতি এখানে দেয়া হলো। সহজেই আপনি আপনার ফলাফল দেখে নিতে পারেন। আজ বিকাল ৪টায় ফলাফল দেয়ার কথা থাকলেও রেজাল্ট ৩টার পরেই প্রকাশিত হয়েছে। ফলে প্রার্থীরা আগেই তাদের রেজাল্ট জানতে পেরেছেন। এখনো রেজাল্ট জেনে না থাকলে এখান থেকে জেনে নিন।

অনেক শিক্ষার্থী ই বিষয় পরিবর্তনের জন্য  আবেদন করে থাকেন । বিষয় পরিবর্তনের ফলাফল আপনার মোবাইল এ মেসেজ এর মাধ্যমে জানানো হবে। আপনি অনলাইনে লগ ইন করও ফলাফল দেখতে পারবেন। রেজাল্ট প্রকাশ হওয়ার পর অনলাইন থেকে এবং মেসেজ এর মাধ্যমে আপনি দেখে নিতে পারেন।

অনার্স ভর্তির কোটার ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয় ১ম ও ২য় মেধা তালিকা প্রকাশের পরে কোটা আবেদনের ফলাফল প্রকাশ করে থাকে। তবে সেটা রিলিজ স্লিপ এর আগে হয়ে থাকে। কেউ যদি কোটা এবং ১ম মেধা তালিকায় চান্স পায় তবে তাকে যেকোন একটি তে ভর্তি  হতে হবে। কোটায় আবেদনের রেজাল্ট প্রকাশ হবে ১ম মেরিট লিস্ট প্রকাশ হওয়ার পরে।

আজকে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অনার্স ভর্তি আবেদন এর ফলাফল প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আপনার রেজাল্ট এখান থেকে জেনে নিন শুধু আপনার রোল দিয়ে।

রিলিজ স্লিপ এ আবেদন করার জন্য  আপনার আবেদন কলেজ কর্তৃক নিশ্চয়ন হতে হয়। কলেজ যদি আপনার আবেদন নিশ্চয়ন না করে তবে আপনি পরবর্তীতে রিলিজ স্লিপে আবেদন করতে পারবেন না। মেধা তালিকায় চান্স পেয়েও ভর্তি না হলে পাঁচটি কলেজে আসন ফাকা থাকলে  রিলিজ স্লিপ এ আবেদন করতে পারবেন।

প্রার্থীরা অনার্স এর ভর্তি আবেদন করার পর থেকে ছাত্র/ছাত্রীরা অপেক্ষা করছেন। আজকে সকল প্রার্থীদের অনার্স ভর্তির রেজাল্ট প্রকাশ করা হয়েছে। ১ম মেধা তালিকায় যেসকল প্রার্থীরা চান্স পেয়েছেন তাদের অভিনন্দন। যারা চান্স পান নি তারা ২য় মেধা তালিকার জন্য অপেক্ষা করুন

আপনার যদি বিষয় পছন্দ না হয় তবে মাইগ্রেশন অন করে রাখুন । তাহলে সিট খালি থাকা সাপেক্ষে আপনার পছন্দের বিষয় পেতে পারেন।

১ম মেধা তালিকায় চান্স না পেলে ২য় তালিকার জন্য অপেক্ষা করুন। ২য় তালিকায় চান্স না পেলে রিলিজ স্লিপ এর জন্য অপেক্ষা করুন । ১ম রিলিজ স্লিজ এ চান্স না পেলে ২য় রিলিজ স্লিপ এ আবেদন করতে পারেন।

অনার্স চান্স প্রাপ্ত শিক্ষার্থীদের ভর্তি হতে যেসব কাগজপত্র লাগবে

অনার্স ভর্তি রেজাল্ট প্রকাশিত হবার পর ভর্তি নিশ্চয়ন করতে হয়। ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হলে কিছু কাগজপত্র ও কলেজ এ ভর্তির টাকা পেমেন্ট করতে হয়। কলেজে অনার্স এ ভর্তি হতে যা যা লাগবে তা হলোঃ

অনলাইন থেকে মূল আবেদন ফরমের প্রিন্ট – ২ কপি

প্রাথমিক আবেদনের প্রিন্ট কপি – ২ টি

SSC and HSC মূল নম্বরপত্র ও সত্যায়িত কপি – ২ সেট।

SSC and HSC রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি – ২ সেট।

SSC and HSC এর মূল সনদপত্র/ প্রশংসা পত্র ও সত্যায়িত কপি – ২ সেট।

ভর্তির টাকা পেমেন্ট এর বিল কপি।

পাসপোর্ট সাইজের ছবি – ২টি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন ও ফলাফল

অনেকেই জিজ্ঞেস করেন জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভর্তি কার্যক্রমের ব্যাপারে। জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভর্তি কয়েকটি ধাপে সম্পন্ন হয়। সর্বপ্রথম প্রকাশিত হয় ১ম মেধা তালিকা। যারা ১ম মেধা তালিকায় চান্স পাবেন তারা  ২য় মেধা তালিকার জন্য অপেক্ষা করবেন। তারপর মাইগ্রেশন রেজাল্ট প্রকাশ করা হবে। তারপর প্রকাশ হবে কোটা আবেদনের রেজাল্ট। এসবগুলোর ভর্তি কার্যক্রম শেষ হবার পর রিলিজ স্লিপ প্রকাশ করা হবে। উল্লেখ্য যে, সকল কলেজ আলাদা আলাদা ভাবে নিজেদের মেধা তালিকা তৈরি করেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে কলেজগুলোতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে ১ম মেধা তালিকা প্রকাশের পরেই। তবে ভর্তির সময়সীমা বাড়ানো হয়েছে। দেশের কিছু অঞ্চলে বন্যা হওয়ার কারণে এই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অনেক সময় দেখা যায় দুইজন আবেদনকারীর মেধা পয়েন্ট একই হয়। দুইজন প্রার্থী একই নাম্বার পেলে তাদের মধ্যে যার বয়স কম তাকে অগ্রাধিকার দেয়া হবে। অথবা তাদের জিপিএ পয়েন্ট অথবা এসএসসি ও এইচএসসি পরীক্ষার নাম্বার বিবেচনা করা হবে। ১ম মেধা তালিকা প্রকাশ হওয়ার পর ২য় ধাপের মেধা তালিকা প্রকাশ করা হবে। ২য় মেধা তালিকায় চান্স না পেলেও কোন সমস্যা নেই, ১ম রিলিজ স্লিপ ও ২য় রিলিজ স্লিপ এ আবেদন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button