Results

এসএসসি রেজাল্ট ২০২২ : দ্রুত ফলাফল দেখার নিয়ম (মার্কশীট)

এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশিত হবে ২৮ নভেম্বর তারিখে। বাংলাদেশের সকল বোর্ডের ছাত্র/ছাত্রীরা তাদের এসএসসি মার্কশীট ডাউনলোড করে নিতে পারো। রেজাল্ট উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিনি এসএসসি পরীক্ষার ফলাফল পাশের হার, পাশকৃত শিক্ষার্থীর সংখ্যা, ফেলকৃত শিক্ষার্থীর সংখ্যা, মোট জিপিএ-৫ ইত্যাদি ঘোষণা করেছেন।

প্রধানমন্ত্রী সকাল ১০ টায় ফলাফল ঘোষনা করলেও অনলাইনে  এসএসসি রেজাল্ট চেক করা যাবে দুপুর ১২ টা থেকে। পরীক্ষার্থীরা তাদের রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট জেনে নিতে পারবে। ৯ টি জেনারেল বোর্ড, মাদরাসা বোর্ড এবং টেকানিক্যাল বোর্ড এসএসসি রেজাল্ট একসাথে প্রকাশিত হয়েছে।

এসএসসি রেজাল্ট ২০২২

২৮ নভেম্বর শিক্ষা মন্ত্রী ড. দিপু মনি এসএসসি পরীক্ষার ফলাফল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন। সকল বোর্ডের বিস্তারিত ফলাফল তিনি উপস্থাপন করেন প্রেস কনফারেন্সে। বিভিন্ন সংবাদ মাধ্যম কমী সেখানে উপস্থিত ছিলেন।

জানা গেছে, ২৮ তারিখ বেলা ১২ টায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার রেজাল্ট (ফলাফল) প্রকাশ করা হবে। অনেক পরীক্ষার্থী জানতে চেয়েছে কীভাবে এসএসসি রেজাল্ট চেক করবো? এসএসসি পরীক্ষার রেজাল্ট চেক করা খুবই সহজ। ছাত্র/ছাত্রীরা শুধু তাদের রোল ও রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে তাদের এসএসসি/সমমান পরীক্ষার রেজাল্ট মার্কশীট ডাউনলোড করতে পারেন। ছাত্র/ছাত্রীরা ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে এবং মোবাইলে মেসেজ পাঠিয়ে জানতে পারবে।

এসএসসি রেজাল্ট

এসএসসি রেজাল্ট ২০২২ মার্কশীট: এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ২০২২ আগামী ২৮ নভেম্বর। এবছর ২০ লাখ ১১ হাজার ছাত্র/ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন । তাদের মধ্যে ১৫ লাখ ৯৯ হাজার অংশগ্রহণ করেছে ৯ টি জেনারেল বোর্ড থেকে। মাদরাসা বোর্ড থেকে ২ লাখ ৬৩ হাজার এবং কারিগরি/ভোকেশনাল বোর্ড থেকে ১ লাখ ৪০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে এবারের এসএসসি পরীক্ষায়।

 বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় এর চেয়্যারম্যান তপন কুমার সরকার এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ। এর আগে বলা হয়েছিলো ২৮ থেকে ৩০ নভেম্বর এর মধ্যে এসএসসি এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

২০২২ সালের এসএসসি পরীক্ষার ফলাফল

শিক্ষা মন্ত্রণালয় এসএসসি রেজাল্ট প্রকাশ করেছে eboardresults.com ওয়েবসাইটে। এই ওয়েবসাইটে সকল পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। তবে আরেকটি ওয়েবসাইট আছে educationboardresults.gov.bd । এখান থেকেও আপনি আপনার কাঙ্খিত ফলাফল দেখে নিতে পারেন।

সকল শিক্ষা বোর্ড এর ছাত্র/ছাত্রীরা তাদের ফলাফল এখান থেকে দেখে নিতে পারেন। ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, মাদ্রাসা ও টেকনিক্যাল বোর্ড এসএসসি রেজাল্ট চেক করা যাবে।

সাধারণত মাধ্যমিক পরীক্ষা শেষ হবার পর ৬০ দিবসের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। এবছর পরীক্ষা সম্পন্ন হয়েছে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে। পরীক্ষা শেষ হবার পর থেকেই শিক্ষার্থীরা জানতে চেয়েছিলো রেজাল্ট কবে প্রকাশিত হবে।

২৮ নভেম্বর, সোমবার ফলাফল প্রকাশ হলে দেশের সকল পরীক্ষার্থী একসাথে তাদের রেজাল্ট জানতে চাইবে। তবে সকল শিক্ষার্থী একই সাথে ফলাফল দেখতে চাইবে তাই অফিশিয়াল ওয়েবসাইটটি সাময়িক স্লো হতে পারে। তাই আপনার জানা উচিত কীভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে হবে তা জেনে নেয়া। এখান থেকে জেনে নি ২০২২ সালের এসএসসি রেজাল্ট দেখার নিয়ম।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

২০২২ সালে ২০২০-২১ সেশনের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। সারাদেশে ৩ হাজার ৭৯০ টি কেন্দ্রে এবারের এসএসসি পরীক্ষা অংশগ্রহন করেছেন। তবে কিছু  শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে নি।

গত বছরের তুলনায় এবছর পাশের হার কম, তার কারণ হলো গত বছর শুধু গ্রুপভিত্তিক বিষয়ের পরীক্ষা নেয়া হয়েছিলো। আবার, পরীক্ষার সিলেবাস ও কমানো হয়েছিলো। যদিও এবছরও শর্ট সিলেবাসে পরীক্ষা হয়েছে তবে এবার সকল বিষয়ের পরীক্ষা নেয়া হয়।

পরীক্ষার্থীরা এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম জানতে চেয়েছেন। আপনি খুব সহজেই মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখে নিতে পারেন এখান থেকে। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় এর পাবলিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের ওয়েবসাইট থেকে আপনি আপনার রেজাল্ট জেনে নিতে পারেন।

আপনি অনলাইন থেকে আপনার এসএসসি মার্কশীট ডাউনলোড করতে পারেন। মার্কশীটে সকল বিষয়ের জিপিএ এবং নাম্বার দেয়া থাকবে। বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার সকল পরীক্ষার্থী একই পদ্ধতি দ্বারা তাদের অপেক্ষাকৃত ফলাফল দেখে নিতে পারবেন।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট

রেজাল্ট প্রকাশ করা হয় শিক্ষা বোর্ড দ্বারা। ছাত্র/ছাত্রীদের জন্য এসএসসি পরীক্ষার ফলাফল খুবই গুরুত্বপূর্ণ আর তার কারণ হলো দুই বছর পড়াশুনা করেছেন এই পরীক্ষায় ভালো ফলাফলের জন্য।

রেজাল্ট চেক করতে অনুসরণ করুনঃ

  • প্রথমে রেজাল্ট ওয়েবসাইটে প্রবেশ করুন eboardresults.com
  • তারপর পরীক্ষার নাম সিলেক্ট করুন – SSC 2022 Result
  • পরীক্ষার সাল সিলেক্ট করুন – 2022
  • বোর্ডের নাম সিলেক্ট করুন – (Board name)
  • তারপর সিলেক্ট করুন রেজাল্ট টাইপ – Individual Result
  • আপনার রোল ও রেজিস্ট্রেশন নাম্বার দিন
  • ক্যাপচা কোড বসান এবং আপনার রেজাল্ট দেখুন

এই পদ্ধতি ব্যবহার করে সকল বোর্ডের ছাত্র/ছাত্রীরা তাদের এসএসসি পরীক্ষার ফলাফল এখান থেকে দেখে নিতে পারেন। সকল বোর্ডের এসএসসি দাখিল সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ নভেম্বর মাসের ২৮ তারিখে প্রকাশ করা হবে।

এসএসসি/দাখিল/সমমান পরীক্ষার পাশের হার ও বিস্তারিত দেখা যাবে এই ওয়েবসাইট থেকে। আপনি আপনার স্কুলের রেজাল্ট, আপনার জেলার রেজাল্ট এমনকি আপনার বোর্ডের বিস্তারিত ফলাফল দেখে নিতে পারেন।

রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

বাংলাদেশ এডুকেশন বোর্ড এর দুইটি ওয়েবসাইট আছে রেজাল্ট প্রকাশের জন্য। একটি হলো eboardresults.com এবং আরেকটি হলো educationboardresults.gov.bd । আপনি যেকোন ওয়েবসাইট থেকে আপনার ফলাফল দেখে নিতে পারেন।

রেজাল্ট দেখার জন্য অনলাইন ও এসএমএস দুটি পদ্ধতি থাকলেও ছাত্র/ছাত্রীরা অনলাইন পদ্ধতি টি ই বেশি পছন্দ করে তাদের রেজাল্ট জানার জন্য। কারন এটি সহজ ও দ্রুত রেজাল্ট প্রকাশ করে থাকে। তাছাড়া পরীক্ষার্থীরা তাদের এসএসসি রেজাল্ট মার্কশীট ডাউনলোড করতে পারে অনলাইন থেকে।

educationboardresults.gov.bd থেকে রেজাল্ট দেখার নিয়মঃ

  • প্রথমে রেজাল্ট ওয়েবসাইটে যান
  • সেখানে পরীক্ষার নাম, পরীক্ষার সাল, আপনার বোর্ড এর নাম ইত্যাদি সিলেক্ট করুন
  • আপনার রেজিস্ট্রেশন নাম্বার দিন
  • ক্যালকুলেশন টির ফলাফল দিন
  • তারপর ‘submit’ চাপুন রেজাল্ট দেখার জন্যি

এভাবে আপনি খুব সহজে আপনার মাধ্যমিক পরীক্ষার ফলাফল দেখে নিতে পারেন। তবে রেজাল্ট প্রকাশের দিন ওয়েবসাইট টি ধীরগতিতে কাজ করতে পারে। সেসময় আপনি এসএমএস পাঠিয়ে আপনার ফলাফল জেনে নিতে পারেন।

এসএসসি মার্কশীট ডাউনলোড ২০২২

আপনি educationboardresults.gov.bd ও eboardresults.com দুই ওয়েবসাইট থেকেই আপনার এসএসসি রেজাল্ট মার্কশীট ডাউনলোড করে নিতে পারেন। এছাড়াও আপনি আপনার বোর্ডের  কর্তৃপক্ষের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল দেখে নিতে পারেন।

আপনার রেজাল্ট মার্কশীটে আপনার সকল বিষয়ের প্রাপ্ত জিপিএ এবং নাম্বার দেয়া থাকবে। চতুর্থ বিষয়সহ জিপিএ  এবং চতুর্থ বিষয় ছাড়া জিপিএ দেয়া থাকবে। অনেকে জানতে চায় কীভাবে রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া এসএসসি মার্কশীট পাওয়া যায়। তাদেরকে বলতে হয় যে, নতুন নিয়ম অনুযায়ী রেজিস্ট্রেশন নাম্বার ছাড়া এসএসসি রেজাল্ট দেখা যায় না। আগে শুধু রোল নাম্বার দিয়ে ফলাফল দেখা যেত, রেজিস্ট্রেশন নাম্বার বাধ্যতামূলক ছিলো না। তবে এখান আপনাকে রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার উভয় দিতে হবে।

এসএমএস এর মাধ্যমে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

এসএমএস পাঠিয়ে ফলাফল দেখা খুবই সহজ। আপনি বাসায় থেকেই শুধু একটি মেসেজ পাঠিয়ে রেজাল্ট জেনে নিতে পারবেন।

মেসেজের মাধ্যমে রেজাল্ট দেখতেঃ

  • Type: SSC <space> Board name <space> SSC Roll <space> 2022
  • Example: SSC DHA 258963 2022
  • মেসেজটি পাঠিয়ে দিন 16222 নাম্বারে

আপনাকে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর টাইপ পড়তে হবে। মেসেজ পাঠানেরা পর কিছুক্ষন অপেক্ষা করুন। কিছুক্ষনের মধ্যেই আপনি একটি রিপ্লাই মেসেজ পাবেন। মেসেজের মধ্যে আপনার সকল বিষয়ের জিপিএ দেখতে পাবেন।

তবে আপনি এসএমএস এর মাধ্যমে আপনার  রেজাল্ট মার্কশীট ডাউনলোড করতে পারবেন না, শুধু রেজাল্ট জানতে পারবেন।

কীভাবে এসএসসি রেজাল্ট দেখতে হয় তা দেখানো হয়েছে। অনলাইন ও মেসেজ উভয় মাধ্যম দেখানো হয়েছে। এই পদ্ধতি অনুসরণ করে সকল ছাত্র/ছাত্রীরা তাদের ফলাফল দেখে নিতে পারেন।  রেজাল্ট দেখার পর মার্কশীট ডাউনলোড করে নিন।

Back to top button