Results

এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার নিয়ম (এসএসসি রেজাল্ট চেক)

এসএসসি রেজাল্ট ২০২৪ প্রকাশিত হতে চলেছে । দেশের সকল জেলার এসএসসি পরীক্ষার ফলাফল একসাথে প্রকাশিত হবে। তথ্যসূত্রে জানা গেছে যে, সকাল ০৯ টায় ফলাফল প্রকাশিত হবে।

এসএসসি, দাখিল ও ভোকেশনাল ফলাফল একসাথে প্রকাশিত হয়েছে। অর্থাৎ, দেশের ২০ লাখ পরীক্ষার্থী একই সাথে তাদের ফলাফল জানতে পারবেন। এসএসসি ফলাফল মার্কশীট ডাউনলোড করা যাবে এখান থেকে। এসএসসি মার্কশীট দেখতে হলে আপনার রোল ও রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল ঘোষণা করেন। এবার এসএসসিতে পাসের হার শতাংশ। গত বছর এসএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৮৭.৪৪ শতাংশ।

আপনি বোধহয় জানতে চান কীভাবে এসএসসি ফলাফল দেখা যায়? সকল বোর্ডে পরীক্ষার্থীরা এখান থেকে ফলাফল দেখে নিতে পারেন। আপনি চাইলে মার্কশীট ডাউনলোড করে নিতে পারেন।

এসএসসি রেজাল্ট ২০২৪

দেশের ১১ টি বোর্ড একই সময়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে। পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে । এবছর ২০ লাখের ওপর শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। পরীক্ষা হয়েছে শর্ট সিলেবাসে।

পরীক্ষা সম্পন্ন হবার দুই মাসের মধ্যে ফলাফল প্রকাশিত হয়েছে। আজ ২৮ জুলাই ফলাফল প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট এর মধ্যে। সকল বোর্ডের চেয়্যারম্যান সেখানে উপস্থিত ছিলেন।

আপনি আপনার এসএসসি রেজাল্ট ২০২৪ অনলাইনে এবং এসএমএস করে জেনে নিতে পারেন। কীভাবে দেখবেন ফলাফল? সে উত্তর এখানে দেওয়া হয়েছে। এসএসসি নাম্বারসহ মার্কশীট দেখার সিস্টেম এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এসএসসি রেজাল্ট চেক

প্রতিটি শিক্ষার্থী ই চায় এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করতে। এবছর পাশের হার আগের বছরের তুলনায় বেশ ভালো। তবে একই সময়ে অনেক পরীক্ষার্থী ফেল করেছে। সর্বশেষ প্রকাশিত নোটিশ অনুযায়ী এবছর ০২ লাখ ৭০ হাজার শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। সবচেয়ে বেশি জিপিএ-৫ রয়েছে ঢাকা বোর্ড এর আওতায়।

শিক্ষা মন্ত্রণালয় এর প্রকাশিত নোটিশ অনুযায়ী এসএসসি রেজাল্ট ২০২৪ অন্যান্য বছরের চেয়ে ভালো । আপনি যদি ফলাফল এর বিশ্লেষন টি দেখেন তাহলে ভালোভাবে বুঝতে পারবেন। এবছর পাশের হার বেশি, জিপিএ-৫ এর সংখ্যা বেশি।

আপনি হয়তো জানেন না এবছর প্রায় ৩ হাজার টি স্কুলে ১০০% পাশের হার রয়েছে। সেইসব স্কুল এর প্রতিটি এসএসসি পরীক্ষার্থী পাশ করেছে। কিন্তু দেশের প্রত্যন্ত অঞ্চলের ৫০ টি স্কুলের কোন শিক্ষার্থী ই পাশ করতে পারে নি।

এসএসসি ফলাফল মার্কশীট ডাউনলোড

আপনি হয়তো এসএসসি ফলাফল মার্কশীট দেখার জন্য বেকুল হয়ে আছেন। আপনি কি জেনারেল বোর্ড এর, নাকি মাদরাসা বোর্ড এর? আপনি ভোকেশনাল বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন? আপনি যে বোর্ড এর ই হন না কেনো আপনি আপনার ফলাফল এখান থেকে দেখে নিতে পারেন।

প্রতি বছরের মতো এবছর ও সেরা ফলাফল করেছে ঢাকা বোর্ড। সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী রয়েছে এই বোর্ডে। পাশের হার, জিপিএ-৫ ইত্যাদি সকল দিক দিয়েই ঢাকা বোর্ড এগিয়ে রয়েছে।

অনলাইন থেকে সকল শিক্ষার্থীরা তাদের নিজের মার্কশীট ডাউনলোড করে নিতে পারেন। রেজাল্ট দেখার জন্য দুইটি ওয়েবসাইট রয়েছে। www educationboardresults gov bd এবং eboardresults.com হলো এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার জন্য দুটি ওয়েবসাইট। আপনি যেকোন ওয়েবসাইট থেকে আপনার এসএসসি নাম্বারসহ মার্কশীট ডাউনলোড করে নিতে পারেন।

রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট

আপনি হয়তো ভাবছেন রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট চেক করবেন। তবে আপনাকে রোল নাম্বার এর সাথে রেজিস্ট্রেশন নাম্বার ও দিতে হবে। আগে শুধুমাত্র রোল নাম্বার দিয়ে রেজাল্ট দেখা যেতো। তবে এখন এসএসসি রেজাল্ট চেক করতে হলে আপনাকে রোল নাম্বার ও রেজিস্ট্রেশন উভয় দিতে হবে।

আপনি কি এসএসসি নাম্বারসহ মার্কশীট দেখতে চান? এসএসসি ফলাফল দেখতে হলে আপনাকে অনলাইন অথবা এসএমএস মাধ্যমে দেখতে হবে। আপনার হাতে থাকা মোবাইল ফোন দ্বারা খুবই স্বল্প সময়ে ফলাফল দেখে নিতে পারেন।

আপনার মার্কশীটে সকল বিষয়ের প্রাপ্ত নম্বর এবং জিপিএ দেখতে পাবেন। আপনি চাইলে মার্কশীট ডাউনলোড করে নিতে পারেন। মার্কশীট ডাউনলোড করে সেটার একটি প্রিন্ট কপি নিয়ে নিবেন।

এসএসসি রেজাল্ট ২০২৪ দেখার জন্য আপনাকে অন্য কোথাও যেতে হবে না, এখানে থেকে আপনি আপনার ফলাফল দেখে নিতে পারেন। দাখিল ও ভোকেশনাল ফলাফল মার্কশীট এখান থেকে দেখা যাচ্ছে।

educationboardresults.gov.bd এসএসসি রেজাল্ট ২০২৪

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ। আপনি যদি জিপিএ-৫ পেয়ে থাকেন তবে মার্কশীটে ‘A+’ দেখতে পাবেন। তবে আপনি যদি ফেইল করেন তবে ‘F’ দেখবেন।

শিক্ষার্থীরা তাদের ফলাফল এসএমএস এবং অনলাইন এর মাধ্যমে দেখতে পারে। তবে শিক্ষার্থীরা অনলাইন মাধ্যম টিই পছন্দ করে। কারণ অনলাইন থেকে ই ফলাফল মার্কশীট ডাউনলোড করা যায়।

এসএসসি রেজাল্ট মার্কশীট দেখবেন যেভাবে-

  • রেজাল্ট দেখার ওয়েবসাইটে যান educationboardresults.gov.bd
  • পরীক্ষার নাম ও বোর্ডের নাম সিলেক্ট করুন
  • আপনার রোল ও রেজিস্ট্রেশন নাম্বার দিন
  • এন্টার করুন এবং ফলাফল দেখুন

এভাবে আপনি এসএসসি ফলাফল মার্কশীট ডাউনলোড করতে পারবেন। তবে আপনাকে খেয়াল রাখতে হবে যে, আপনাকে পরীক্ষার বছর সিলেক্ট করতে হবে ‘2024’। পরীক্ষার বছর সিলেক্ট করতে ভুল করলে আপনার ফলাফল আসবে না।

শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাপ্ত নোটিশ হতে জানা যায় যে, এবছর ২ লাখের বেশি পরীক্ষার্থী ফেইল করেছে। তবে চিন্তার কোন কারণ নেই, যারা ফের করেছেন তারা বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন।

এসএসসি নাম্বারসহ মার্কশীট

রেজাল্ট প্রকাশের দিন সকল শিক্ষার্থী ই নিজের ফলাফল জানার জন্য চেষ্টা করবে। আপনার জেনে রাখা ভালো যে, এতো শিক্ষার্থী একসাথে রেজাল্ট দেখতে চাওয়ার জন্য ওয়েবসাইট ব্লক হয়ে যেতে পারে। ফলাফল দেখার জন্য আরেকটি ওয়েবসাইট আছে। আপনি চাইলে eboardresults.com থেকে আপনার প্রাপ্ত ফলাফল দেখে নিতে পারেন।

এজন্য নিচের পদ্ধতি অনুসরন করুন-

  • প্রথমে ওয়েবসাইটে যান eboardresults.com
  • আপনার রেজিস্ট্রেশন নাম্বার এবং রোল নাম্বার দিন
  • একটি ক্যাপচা কোড আসবে, সেটি সঠিকভাবে বসান
  • তারপর সাবমিট করলে আপনার ফলাফল চলে আসবে।

অনলাইন থেকে ফলাফল দেখা খুবই সহজ যদি আপনার মোবাইলে ইন্টারনেট কানেকশন থাকে। ফলাফল দেখার জন্য আপনি গুগল ক্রোম ব্রাউজার বা মজিলা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করতে পারেন।

প্রতিটা শিক্ষার্থী এভাবে তাদের ফলাফল দেখে নিতে পারবেন। ফলাফল দেখতে কোন সমস্যা হলে আবার চেষ্টা করবেন অথাব অন্য ওয়েবসাইট দিয়ে চেষ্টা করুন।

এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

আপনি জানেন কি এসএসসি পরীক্ষার ফলাফল মেসেজ এর মাধ্যমেও দেখা যায়? এটা খুবই সহজ এবং দ্রুত পদ্ধতি ফলাফল দেখার জন্য।

এসএমএস পদ্ধতিটি খুবই সহজ, আপনাকে শুধুমাত্র একটি মেসেজ পাঠাতে হবে এসএসসি রেজাল্ট ২০২৪দেখার জন্য। আপনি যেকোন ফোন থেকে এসএমএস পাঠাতে পারেন, স্মার্টফোন এমনকি বাটন ফোন থেকেও।

এসএমএস পদ্ধতিটি নিচে দেখুন-

  • মোবাইলে এসএমএস অপশন চালু করুন
  • টাইপ করুন – SSC <space> Board name <space> SSC Roll <space> Exam Year
  • এসএমএস টি পাঠিয়ে দিন ১৬২২২ নাম্বারে।

আপনার মোবাইলে যদি পর্যাপ্ত ব্যালেন্স না থাকে তবে রিচার্জ করে নিন। কারন পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে মেসেজ টি সেন্ড হবে ।

এসএসসি ফলাফল প্রকাশের দিন এসএমএস পদ্ধতি টি ভালো একটি উপায় ফলাফল জানার জন্য। কারণ সকল শিক্ষার্থী একসাথে রেজাল্ট দেখার জন্য অনলাইনে চেষ্টা করবে।

এসএসসি পরীক্ষার ফলাফল 2024

এবছর ২০ লাখেরও বেশি ছাত্র-ছাত্রী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। পূর্বের মতো এবছরও ঢাকা বোর্ডে সবচেয়ে বেশি পরীক্ষার্থী ছিলো। ০৪ লাখ পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা দিয়েছে ঢাকা বোর্ড থেকে। তবে যশোর বোর্ড এবং রাজশাহী বোর্ড সবচেয়ে ভালো পাশের হার রয়েছে।

২৮ জুলাই, সকাল ০৯ টায় এসএসসি ফলাফল প্রকাশিত হয়েছে। সকলেই অনলাইন থেকে তাদের কাঙ্খিত ফলাফল পেয়ে গেছে। অনলাইন থেকে এসএসসি মার্কশীট ডাউনলোড করা যাচ্ছে।

এবছর ০২ লাখেরও বেশি ছাত্র-ছাত্রী এসএসসি পরীক্ষায় ফেল করেছে। যারা সকল বিষয়ে পাশ করতে পারেন না তারা চ্যালেঞ্জ করতে পারেন। এছাড়াও আপনার যদি মনে হয় আপনার প্রাপ্ত জিপিএ সঠিক নয় তবে আপনিও চ্যালেঞ্জ করতে পারেন।

এসএসসি রেজাল্ট চেক, রোল নাম্বার দিয়ে এসএসসি রেজাল্ট, ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফল, এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম, এসএসসি রেজাল্ট চেক রোল নাম্বার দিয়ে , এডুকেশন বোর্ড রেজাল্ট, এসএসসি রেজাল্ট চেক নাম্বার সহ.

Back to top button
Close

Adblock Detected

Please allow ads on our site